আইসিসি কর্তৃক দুর্নীতিবিরোধী আচরণবিধি ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সনৎ জয়াসুরিয়া। মোট দুটি অভিযোগ আনা হয়েছিল তার উপর। এবার সেই অভিযোগে শাস্তির খড়্গও পড়ল। সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে এই লঙ্কানকে।

শ্রীলঙ্কা ক্রিকেটে ব্যাপক দুর্নীতির বিষয় তদন্ত করতে নেমেছিল আইসিসি। এ সময় ৪৯ বছর বয়সী জয়াসুরিয়ার ওপর দুটি অভিযোগ আনে সংস্থাটি। অক্টোবরে আনা সেই অভিযোগের প্রথমটি ছিল- আইসিসির দুর্নীতি দমন কমিশনকে ঠিকমতো সহযোগিতা না করা এবং তদন্তের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ না করা।

দ্বিতীয় অভিযোগ- দুর্নীতি বিরোধী তদন্তে কাজে লাগতে পারে এমন তথ্য গোপনের চেষ্টা ও তথ্য বা কোনো দলিল বিকৃত করার চেষ্টা। এবার সেই অভিযোগে শাস্তিই পেলে হলো শ্রীলঙ্কার সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটারকে। আইসিসি জানিয়েছে শাস্তি মেনে নিয়েছেন জয়াসুরিয়া।

ক্রিকেট থেকে অবসরের পর নানা ভাবে শ্রীলঙ্কা দলের সঙ্গে যুক্ত ছিলেন জয়াসুরিয়া। দায়িত্ব পালন করেছেন নির্বাচক হিসেবে। ২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন তিনি। শ্রীলঙ্কার হয়ে ১১০টি টেস্ট, ৪৪৫ ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি খেলেছেন ‘মাতারা হারিকেন’ খ্যাত এই ক্রিকেটার।

শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপ জয়ী দলের এই সদস্য ক্রিকেট ছাড়ার পর মন্ত্রীও হয়েছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here