ইহুদিবাদী ইসরাইলের সেনাবাহিনী তিন দিনের বিশাল সামরিক মহড়া শেষ করেছে। অধিকৃত ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সঙ্গে যুদ্ধের মহড়া চালানো হয়েছে এতে। এ ছাড়া এতে চালানো হয়েছে অধিকৃত এলাকায় আরো নানা রকম যুদ্ধের মহড়া। ইসরাইলি বাহিনীর বড় যুদ্ধের প্রস্তুতি নেই বলে প্রতিবেদন প্রকাশের পরই চালানো হলো এ মহড়া।

মোতায়েনের বিষয়ে অনুশীলন করেছে। এ ছাড়া, গুলি ছোঁড়ার সক্ষমতা পরীক্ষা করার পাশাপাশি সেনাদেরকে বিশেষ বিশেষ দলে ভাগ করে যুদ্ধের নানা পর্যায়ের অনুশীলন চালানো হয়েছে। সাধারণ ভাবে মহড়ায় এ জাতীয় অনুশীলন  ‘স্কোয়াড লেভেল কমব্যাট’ হিসেবে পরিচিত। মহড়ায় ইসরাইলি বিমান বাহিনীর সমর্থন নেয়া হয়েছে। নেয়া হয়েছে চিকিৎসা সংক্রান্ত সহযোগিতাসহ সামরিক বাহিনীর জন্য প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতা।

ইহুদিবাদী ইসরাইলের দৈনিক জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, এ মহড়া হঠাৎ করেই চালানো হয়েছে। এতে ইসরাইলি সামরিক বাহিনীর সব শাখাই অংশ নিয়েছে।

মহড়ায় ইসরাইলি চিফ অব স্টাফ লে জেনারেল আভিভ কোচাভি অংশ নিয়েছেন। মহড়ায় অংশগ্রহণকারী সেনা এবং কমান্ডারদের সঙ্গেও আলাপ করেছেন তিনি। এ ছাড়া, ইসরাইলি স্থল বাহিনীর প্রধান মেজর জেনারেল কোবি বারাক এবং কারিগরি ডিভিশনের মেজর জেনারেল ইতজিক তুরগেমানও মহড়া পরিদর্শন করেছেন।

ইসরায়েলের অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ইয়েতজাক ব্রিক এর আগে বলেছেন, ইসরায়েলি সেনাবাহিনী বড় যুদ্ধের জন্য মোটেও প্রস্তুত নয়। ১০ বছরেও বেশি সময়ে ধরে ইসরাইলি সেনাবাহিনীর ওমবুডসম্যান হিসেবে দায়িত্ব পালন শেষে অবসর গ্রহণ করেন তিনি।

এক প্রতিবেদনে ইসরায়েলি পদাতিক বাহিনীর দৈন্য দশা তুলে ধরার পর তেল আবিবের সেনা কর্মকর্তাদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন ব্রিক। প্রতিবেদনে ব্রিক বলেছেন, আবার যুদ্ধ লাগলে ১৯৭৩ সালের অক্টোবর মাসের যুদ্ধকে নেহাত ছেলেখেলা বলে মনে হবে। ১৯৭৩ সালের ওই যুদ্ধে ইসরায়েল পরাজয়ের প্রায় প্রান্ত সীমায় পৌঁছে গিয়েছিল। তার এ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ইসরাইলি বাহিনীর প্রস্তুতি যাচাইয়ের লক্ষ্যে এ মহড়া চালানো হয়। (নিচে হামাসের মহড়ার ভিডিও)

এদিকে, চলতি বছর গাজা ও পশ্চিম তীরে সামরিক সংঘাত দেখা দিতে পারে বলে ইসরাইলি গোয়েন্দা সূত্র থেকে আশংকা ব্যক্ত করা হয়েছে। গোয়েন্দা প্রতিবেদনের কিছু দিনের মধ্যে এ মহড়া চালানো হলো।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here