রাশিয়া বলেছে, ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান তীব্র উত্তেজনা প্রশমনে দু’দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করতে রাজি আছে মস্কো। প্রতিদ্বন্দ্বী দু’টি দেশের মধ্যে সীমান্ত সংঘর্ষ এবং একটি সর্বাত্মক যুদ্ধের হুমকির মুখে মস্কো এ প্রস্তাব দিল।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব দেন। পাক-ভারত উত্তেজনা নিরসনে রাশিয়া মধ্যস্থতা করবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেন, “তারা যদি চায় তাহলে অবশ্যই তা করবে রাশিয়া।”

এর আগে বুধবার চীনে অনুষ্ঠিত একটি সম্মেলনের অবকাশে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে কথা বলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমে আসবে বলে ওই সাক্ষাতের পর ল্যাভরভ আশা প্রকাশ করেন।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও পাকিস্তান ও ভারতের মধ্যে মধ্যস্থতা করতে মস্কোর প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। তিনি বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, “ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় আমরা উদ্বিগ্ন। বিশেষ করে নিয়ন্ত্রণ রেখা বরাবর দু’দেশের সেনাবাহিনী যে মহড়া দেখাচ্ছে তা সামরিক সংঘাতে রূপ নিতে পারে।”

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here