তৃতীয় দিন শেষেও বোঝা যাচ্ছে হ্যামিল্টন টেস্টের নিয়তি। অবিশ্বাস্য কিছু না হলে নিশ্চিত হারের দিকেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। জোরালো সম্ভাবনা ইনিংস ব্যবধানে হারেরও। প্রথম ইনিংসে করা নিউ জিল্যান্ডের রান পাহাড় তেমন কিছুরই জানান দিচ্ছে।

সেডন পার্কে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১৭৪ রান নিয়ে শনিবারের খেলা শেষ করেছে বাংলাদেশ। সৌম্য সরকার ৩৯ ও মাহমুদউল্লাহ ১৫ রান নিয়ে অপরাজিত আছেন। ইনিংস ব্যবধানের হার এড়াতে হলে অতিথিদের দরকার আরো ৩০৭ রান। হাতে আছে চার উইকেট।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২৩৪ রানের জবাবে ৬ উইকেটে ৭১৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে নিউ জিল্যান্ড। অধিনায়ক কেইন উইলিয়ামসন দ্বিশতক স্পর্শ করতেই ইনিংস ঘোষণা করে দলটি। অন্যদের মধ্যে হেনরি নিকোলস ৫৩, নেইল ওয়াগনার ৪৭, বিজে ওয়াটলিং ৩১ ও কলিন ডি গ্র্যান্ডহোম অপরাজিত ৭৬ রান করেন।

আগের দিন ৯৩ রানে অপরাজিত থাকা উইলিয়ামসন দিনের শুরুতেই টেস্ট ক্যারিয়ারে তার ২০তম শতক পূর্ণ করেন। দৃঢ়তার সঙ্গে ব্যাট চালিয়ে ২৫৭ বলে পূর্ণ করেন দ্বিশতক। তার ইনিংসটিতে রয়েছে ১৯টি চারের মার।

প্রথমে ইনিংসে ৪৮১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ভালো একটা শুরু পেয়েছিল বাংলাদেশ। ওপেনিং জুটিতে দলকে এগিয়ে নিচ্ছিলেন তামিম ইকবাল ও সাদমান ইসলাম।

৮৮ রানে এই জুটিতে ফাটল ধরান ওয়াগনার। তার বলে ট্রেন্ট বোল্টের তালুবন্দি হন সাদমান ৭১ বলে ৩৭ রান করা সাদমান। দুই অঙ্ক স্পর্শ করার আগেই ফিরতে হয়েছে মমিনুল হককে। বোল্টের বলে স্লিপে রস টেলরের হাতে ধরা পড়েন তিন নম্বরে নামা এই ব্যাটসম্যান।

দলীয় ১১০ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। চার বল খেলে রানের খাতা খোলার আগেই ট্রেন্ট বোল্টের বলে উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন মোহাম্মদ মিঠুন।

দুটি উইকেট নিয়েছেন বোল্ট। একটি করে উইকেট টিম সাউথি ও নেইল ওয়াগনারের।

সংক্ষিপ্ত স্কোর:

(তৃতীয় দিন শেষে)

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৩৪

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ১৬৩ ওভারে ৭১৫/৬ (আগের দিন ৪৫১/৪) (রাভাল ১৩২, ল্যাথাম ১৬১, উইলিয়ামসন ২০০* টেইলর ৪, নিকোলাস ৫৩, ওয়েগনার ৪৭, ওয়েটলিং ৩১, গ্র্যান্ডহোম ৭৬;  জায়েদ, ০/১০৩, ইবাদত ১/১০৭, খালেদ ০/১৪৯, সৌম্য ২/৬৮, মিরাজ  ২/২৪৬, মাহমুদউল্লাহ ১/৩, মুমিনুল ০/৩২)

নিউজিল্যান্ডের লিড: ৪৮১ রান

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস:  ৪৩ ওভারে ১৭৪/৪  (তামিম ৭৪, সাদমান ৩৭, মুমিনুল ৮, মিঠুন ০, সৌম্য ৩৯*, মাহমুদউল্লাহ ১৫*;  বোল্ট ২/৫৩, সাউদি ১/৫৪, গ্র্যান্ডহোম ০/১৫, ওয়েগনার ১/৪৮, অ্যাস্টল ০/৪)

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here