মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আর আলোচনায় বসার আগ্রহ হারিয়েছে ফেলেছেন দেশটির তরুণ নেতা কিম জং-উন। উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী চো সন-হুই দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহাপকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, “আমার কাছে মনে হয় চেয়ারম্যান কিম হয়তো কোরিয়া-আমেরিকা আলোচনা চালিয়ে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলে থাকবেন।” তিনি আরো বলেন, “এটি একান্তই আমার ব্যক্তিগত অনুভূতি।”

উত্তর কোরিয়ার এই মন্ত্রী বলেন, “আমাদের আলোচনা চালিয়ে যাওয়া উচিত হবে কিনা তা নিয়ে আমিও ভাবছি।”

বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আমেরিকা ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক আলোচনা ভেঙে যাওয়ার পর এ প্রতিক্রিয়া জানালেন উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী।

ওই আলোচনা ব্যর্থ হওয়ার পর ট্রাম্প বলেন, পিয়ংইয়ং ছাড় দিতে রাজি তবে যেসব ক্ষেত্রে ওয়াশিংটন ছাড় চায় সেসব ক্ষেত্রে দিতে রাজি নয়। এ ছাড়া, কিম জং-উন পরমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে উত্তর কোরিয়ার ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার চান বলেও দাবি করেন ট্রাম্প। কিন্তু উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো পরে সাংবাদিকদের জানিয়েছেন, তার দেশের পক্ষ থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হয়নি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here