চীন বলেছে পাকিস্তান এবং ভারতকে কখনোই পরমাণু শক্তিধর দেশ হিসেবে স্বীকৃতি দেয় নি বেইজিং। এ ছাড়া,উত্তর কোরিয়াকেও চীনের এমন স্বীকৃতি দেয়ার সম্ভাবনা নাকচ করে দেয়া হয়েছে। ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কি জং-উনের ব্যর্থ শীর্ষ সম্মেলনের পর এ ঘোষণা দেয়া হলো।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং এক সংবাদ ব্রিফিংয়ে এ সব কথা বলেন। তিনি বলেন, চীন কখনোই পাকিস্তান এবং ভারতকে পরমাণু দেশ হিসেবে স্বীকৃতি দেয় নি। এ ক্ষেত্রে চীনের অবস্থান কখনোই বদলায় নি বলেও জানান তিনি। পাকিস্তান এবং ভারতের মতোই পরমাণু দেশ হিসেবে উত্তর কোরিয়াকে চীন স্বীকৃতি দিবে কিনা জানতে চাওয়া হলে এ জবাব দেন তিনি।

৪৮ সদস্যের পরমাণু সরবরাহ গোষ্ঠী বা এনএসজিতে নয়াদিল্লির অন্তর্ভুক্তির  বিরোধিতা করছে চীন। পরমাণু অস্ত্র বিস্তার চুক্তি এনপিটিতে ভারত সই না করায় এ বিরোধিতা করছে চীন। ভারতের পথ ধরে পাকিস্তানও এনএসজি সদস্য হওয়ার চেষ্টা করছে।

এ সংস্থার সদস্য হওয়ার জন্য দু’টো পদক্ষেপের ওপর গুরুত্ব দিয়েছে চীন। এ জন্য প্রথমে এনপিটি সই করতে হবে এবং পরবর্তীতে সদস্য করার বিষয়ে সুনির্দিষ্টভাবে আলোচনা হবে বলে জানিয়ে দিয়েছে চীন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here