ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতার প্রতি অনুগত পক্ষগুলো তেহরানের জন্য তাদের জোরালো সমর্থন আবারো নিশ্চিত করেছে। আমেরিকা একতরফাভাবে সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পরও তারা এই সমর্থন ব্যক্ত করল।

ইরানের অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ পর্যায়ের পরমাণু আলোচক আব্বাস আরাকচি বুধবার জানান- রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি স্বীকার করেছে যে, পরমাণু সমঝোতা থেকে ইরান লাভবান হলেই কেবল এ সমঝোতা টিকে থাকবে। তারা পরমাণু সমঝোতা কার্যকর রাখার বিষয়ে নিজেদের প্রতিশ্রুতির কথাও ব্যক্ত করেছে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতার অবশিষ্ট পক্ষগুলোর উঁচু পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর আব্বাস আরাকচি এসব কথা বলেন। মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে ইরানের সঙ্গে লেনদেনের জন্য ‘ইন্সটেক্স’ সিস্টেম চালু করায় আব্বাস আরাকচি ইউরোপের দেশগুলোর প্রশংসা করেন।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের কের নেন এবং ইরানের সঙ্গে লেনদেন করলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দেন। এরপর ইউরোপের দেশগেুলো ইরানের সঙ্গে লেনদেনের জন্য ইন্সটেক্স নামে এক ধরনের বার্টার পদ্ধতি চালু করেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here