মার্কিন সরকারের বিরুদ্ধে এবার মামলা করেছে চীনের প্রযুক্তি বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়ে। মার্কিন সরকার তার বিভিন্ন এজেন্সিকে হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে টেক্সাসের ফেডারেল কোর্টে ওই মামলা করা হয়েছে।

এতে বলা হয়েছে, যে কারণে ওই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তার স্বপক্ষে কোনো প্রমাণ দিতে পারে নি আমেরিকা। এছাড়া, চীন সরকারের সঙ্গে কোম্পানিটির যোগসূত্র থাকার যে অভিযোগ আছে তাও অস্বীকার করা হয়েছে। জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের ভিত্তিতে হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিধিনিষেধ দিয়েছে মার্কিন সরকার।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ সরঞ্জাম ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। আমেরিকা অভিযোগ করেছে, এসব পণ্যের মাধ্যমে বিশেষ করে হুয়াওয়ে আইফোনের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তি বা রাষ্ট্রের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তিতে সহায়তা করছে চীন সরকারকে। তবে হুয়াওয়ে এসব অভিযোগ বার বার অস্বীকার করে আসছে।

গত কয়েক মাসের এমন অভিযোগের পর কোম্পানিটি বড় ধরনের চ্যালেঞ্জ জানিয়ে এই মামলা করলো। হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং বলেছেন, হুয়াওয়ের পণ্য কেন বর্জনের সিদ্ধান্ত নেয়া হয়েছে সে বিষয়ে প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে মার্কিন কংগ্রেস। তাই আমরা শেষ ও উপযুক্ত ব্যবস্থা হিসেবে এই আইনি অ্যাকশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here