রাশিয়ার তৈরি অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় কিনলে তুরস্ককে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে আমেরিকা।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র চার্লি সামার্স সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এ হুশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, তুরস্ক যদি এস-৪০০ নেয় তবে আমেরিকার সঙ্গে বিরাজমান সামরিক সম্পর্কের ক্ষেত্রে দেশটিকে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে। এর পরিণাম মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র এবং এফ-৩৫ যুদ্ধবিমানের ক্ষেত্রে পড়বে বলে হুশিয়ারি উচ্চারণ করেন তিনি। এরপর পরিষ্কার ভাষায় তিনি বলেন, তা হলে মার্কিন এফ-৩৫ বিমান পাবে না তুরস্ক। এ ছাড়া, মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও যেন তুরস্ক কিনতে না পারে সে পদক্ষেপ নেয়া হতে পারে।

মার্কিন ইউরোপীয় কমান্ডের প্রধান কার্টিস কার্টিস স্ক্যাপারিয়টি মঙ্গলবার কংগ্রেসকে পরামর্শ দিয়েছেন যে আঙ্কারা যদি এস-৪০০ কেনার পরিকল্পনা নিয়ে এগোতে থাকে তবে তুরস্ককে এফ-৩৫ যুদ্ধবিমান দেয়া থেকে আমেরিকাকে বিরত থাকতে হবে। তারপরই তুরস্কের প্রতি হুশিয়ারি উচ্চারণ করলেন মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র।

এদিকে, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান মঙ্গলবার ঘোষণা করেছেন, আঙ্কারা কোনো অবস্থায়ই এস-৪০০ কেনার চুক্তি বাতিল করবে না। পাশাপাশি, এস-৫০০ কেনার বিষয়টি তুরস্ক খতিয়ে দেখবে বলেও জানান তিনি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here