গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পর থেকে একরকম বেকার জীবনযাপন করছেন জিনেদিন জিদান। এরইমধ্যে তাকে কোচের চেয়ারে বসাতে অনেক ক্লাবই চেষ্টা করেছেন। কিন্তু ফ্রান্সের সাবেক এ তারকা ফরোয়ার্ড এখন পর্যন্ত কোন দলের সঙ্গেই চুক্তিবদ্ধ হননি। তবে ঠিকই তাকে পেতে উঠে পড়ে লেগেছে ইউরোপের চারটি বড় ক্লাব।

জিদানকে আবারও কোচ হিসেবে পেতে চাইছে রিয়াল। কয়েকদিন আগেই ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ নাকি তাকে সরাসরি ফেরার প্রস্তাব দিয়েছেন। শুধু মাদ্রিদ জায়ান্টরাই নয়, ৪৬ বছর বয়সী ফ্রান্স ফরোয়ার্ডকে কোচ হিসেবে পেতে চাইছে ফরাসি ক্লাব পিএসজি, ইংলিশ ক্লাব চেলসি এবং ইতালিয়ান ক্লাব জুভেন্টাসও।

কিছুদিন আগে গুঞ্জন ছিল ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘিরেও। কিন্তু হোসে মরিনহোকে বরখাস্ত করার পর অন্তর্বর্তী দায়িত্ব পাওয়া উলে গুনার সুলশারের অধীনে ইউনাইটেড দুর্দান্ত খেলছে। ফলে ইংলিশ জায়ান্টরা এই নরওয়ের কোচকে স্থায়ীভাবে রেখে দেওয়ার কথা ভাবছে। ফলে জিদানের প্রতি আগ্রহটা তাদের এখন কম। তাতে অবশ্য জিদানের হতাশার হওয়ার কারণ নেই। কেননা রিয়াল, চেলসি, পিএসজি, জুভেন্টাস-বর্তমানে দৌড়ে থাকা এই ৪ ক্লাবের টানাটানিতেই তো তার গলদঘর্ম হওয়ার কথা।

কোচিং ক্যারিয়ারের অভিষেকে মাত্র মাত্র আড়াই বছরেই রিয়ালকে জিদান জিতিয়েছিলেন ৯টি শিরোপা। তারমধ্যে ৩টিই আবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের। গড়েছেন চ্যাম্পিয়নস লিগের টানা তিন শিরোপা জয়ের অনন্য রেকর্ড। যে কীর্তি ইতিহাসের আর কোনো কোচেরই নেই!

শুধু কোচ নয়, রিয়াল বাদে বিশ্বের আর কোনো ক্লাবেরও চ্যাম্পিয়ন্স লিগের টানা ৩ শিরোপা জয়ের কীর্তি নেই! কিন্তু তারপরও গত কয়েকমাস একরকম বেকার জীবনযাপনই করছেন তিনি। এবার তাকে পেতেই ইউরোপের চারটি ক্লাব হাত বাড়িয়েছে। কিন্তু কোথায় যাচ্ছেন তিনি? আপাতত এর সঠিক উত্তর জানা নেই কারো।

জিদানকে কোচ করার বিষয়ে পিএসজি এবং চেলসির আগ্রহের বিষয়টি আগে থেকেই জানা। কিছুদিন আগে সংবাদ মাধ্যমে প্রকাশ পায়, দায়িত্ব নিতে চেলসিকে দুটি শর্ত দিয়েছেন জিদান। পিএসজিও স্বদেশি জিদানের বিষয়ে বিশেষ দুর্বল। ফরাসি ক্লাবটির কাতারি সভাপতি নাসের আল খেলাইফি নাকি খুব করে চাইছেন, নেইমার-কাভানি-এমবাপেদের কোচের দায়িত্বটা নিক জিদান। এদিকে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকাকে পেতে নতুন করে মাঠে নেমেছে রিয়াল এবং জুভেন্টাসও।

ইউরোপের শীর্ষ চার ক্লাবের টানাটানিতে একটা ব্যাপার পরিস্কার, আগামী গ্রীস্মের দলবদলেই কারো সঙ্গে চুক্তি করবেন জিদান। তবে সেই সৌভাগ্যবান ক্লাব কোনটি হবে তা এখনই কেউ বলতে পারছেন না। তবে অনুমান করতে তো দোষের কিছু নেই। সে হিসেবে বলা যায় প্রিয় শিষ্য ক্রিশ্চিয়ানো রোনালদো থাকায় জুভেন্টাসে ঘর বাঁধতে পারেননি জিদান। কেননা সিআর সেভেনকে নিয়েই তো রিয়ালকে তিনি এনে দিয়েছিলেন ৯টি শিরোপা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here