মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিত্রদের কাছ থেকে সেনা মোতায়েন বাবদ দেড়গুণ খরচ নেয়ার পরিকল্পনা করছেন। যেসব দেশে মার্কিন সেনা মোতায়েন করা আছে সেসব দেশ মার্কিন সরকারকে এই বিপুল অর্থ দিতে বাধ্য হবে।

ব্লুমবার্গ নিউজের তথ্য মতে- জার্মানি ও জাপানসহ যেসব দেশে মার্কিন সেনা মোতায়েন রয়েছে সেসব দেশের কাছে ট্রাম্প প্রশাসন সেনাদের জন্য সমস্ত খরচ বহন করার দাবি করবে। শুধু তাই নয়, সেনা মোতায়েন রাখার জন্য মূল খরচের সঙ্গে আরো শতকরা ৫০ ভাগ বাড়তি খরচ দাবি করা হবে। মার্কিন সরকারের বহুসংখ্যক কর্মকর্তার সঙ্গে কথা বলে এই তথ্য প্রকাশ করেছে ব্লুমবার্গ।

মিত্রদের কাছ থেকে যে পরিকল্পনার আওতায় সেনা মোতায়েন রাখা বাবদ খরচ নিতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন তার নাম দেয়া হয়েছে “ক্স্ট প্লাস ফরমুলা”। এর আওতায় ট্রাম্প প্রশাসন কোনো কোনো ক্ষেত্রে মিত্রদের কাছ থেকে মূল খরচের চেয়ে ৫/৬ গুণ বেশি অর্থ আদায় করার চিন্তা করছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই বিদেশে সেনা মোতায়েন রাখার বিনিময়ে অর্থ নেয়ার কথা বলে আসছেন। এখন সে পরিকল্পনাই তিনি বাস্তবায়ন করতে যাচ্ছেন। বিষয়টি নিয়ে মিত্রদের সঙ্গে মার্কিন প্রশাসনের টানাপড়েন বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here