ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে আধিপত্য বিস্তার করা ফাতাহ পার্টির সদস্য ও অর্থনীতিবিদ মোহাম্মদ আশতিয়াহকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রবিবার (১০ মার্চ) ফিলিস্তিনি কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে নতুন এই প্রধানমন্ত্রী নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে ইরানভিত্তিক বার্তা সংস্থা প্রেস টিভি।

প্রতিবেদনে বলা হয়, নিজের অনুগত নেতা আশতিয়াহকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার ঘটনায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের তীব্র সমালোচনা করেছে স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। তারা জানিয়েছে, এতে ফিলিস্তিনের ঐক্য প্রক্রিয়া সম্পূর্ণভাবে ব্যাহত হতে পারে।

গত রবিবার তাকে নিয়োগ দেওয়ার আরও ছয় সপ্তাহ আগে দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন রামি আল-হামদাল্লাহ। মূলত এর ফলে ক্ষমতার ভাগাভাগির মঞ্চে হামাস ও ফাতাহের মধ্যে স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়নে ক্ষেত্রে ব্যর্থতার বিষয়টিই সামনে চলে এসেছে।

পরে ফিলিস্তিনি টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সদ্য নিয়োগ পাওয়া প্রধানমন্ত্রী আশতিয়াহ বলেন, ‘ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের (পিএলও) বিভিন্ন উপদলের সঙ্গে আমি খুব দ্রুতই পরামর্শে বসবো। একইসঙ্গে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন পিএলও একটি সম্পূর্ণ নতুন মন্ত্রিসভা গঠন করবে।’

উল্লেখ্য, এর আগে ২০০৭ সাল থেকে শুরু করে এ পর্যন্ত গাজা উপত্যকার পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে রেখেছিল স্বাধীনতাকামী সংগঠন হামাস। আন্দোলনটির জ্যেষ্ঠ নেতা ইসমাইল রুদওয়ান বলেন, ‘একটি বিচ্ছিন্ন সরকার গঠনের মাধ্যমে ফিলিস্তিনি বিভাজন দীর্ঘায়ত হওয়ার ছাড়া আমাদের আরও কিছুই হবে না।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here