চমৎকার একটা দিন। এমন দিনে ঘরের বাইরে যেতে কার মন চায়, বসন্তের আমের মুকুলের চোখ জুড়ানো সৌন্দর্য, এদিকে শীতের মতোই হিমেল বাতাস-বেশ ঠাণ্ডা আর বর্ষার ঝুম বৃষ্টি। তিন ঋতুর মিলনে সব মিলিয়ে রোমান্টিক পরিবেশ। এমন দিনে আড্ডা জমাতে চাই মজার মজার খাবার।

ঘরেই তৈরি করুন দারুণ মজার ক্রিসপি চিকেন আর ফ্রেঞ্চ ফ্রাই। জেনে নিন সহজ রেসিপি: 

ক্রিসপি চিকেন

উপকরণ

মুরগির বুকের মাংস পছন্দমতো ছোট ছোট টুকরো করে নিন। ঘন দুধ আধা কাপ, ময়দা ১কাপ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষা গুঁড়া পরিমাণ মতো, কর্নফ্লেক্স বা চিপস আধা কাপ, তেল পরিমাণমতো।

যেভাবে করবেন

কর্নফ্লেক্স বা চিপসগুলো হাতে চাপ দিয়ে ভেঙ্গে নিন। একটি পলেথিন ব্যাগে ময়দা, লবণ, গোলমরিচের গুঁড়া, কর্নফ্লেক্স বা চিপস, সরিষা গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মুরগির টুকরোগুলো দুধের মধ্যে কিছুক্ষণ রেখে তুলে নিন। এবার মাংসের টুকরোগুলো ময়দার মিশ্রণে দিয়ে প্যাকেটের মুখ বন্ধ করে খুব ভালো করে ঝেঁকে নিন।

একটি পাত্রে তেল দিয়ে গরম করে মাংসগুলো দিন। সোনালি করে ভেজে তুলুন।

ফ্রেঞ্চ ফ্রাই

উপকরণ

বড় আলু ৪ টি, ময়দা দুই টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, ১ চা-চামচ গার্লিক সল্ট, ১ চা-চামচ অনিয়ন সল্ট, পানি পরিমাণমতো এবং ভাজার জন্য তেল।

প্রণালী

প্রথমে আলুর খোসা ছাড়িয়ে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে কেটে নিন। এবার গরম পানিতে ৫ মিনিট সেদ্ধ করে নিন। আধা সেদ্ধ আলুর টুকরোগুলো ফ্রিজের ঠাণ্ডা পানিতে ১০ মিনিট রেখে দিন।

পানি থেকে আলুর টুকরোগুলো তুলে নিয়ে প্রথমে পানি ঝরিয়ে নিন। এরপর আলুর সাথে ময়দা, গার্লিক সল্ট, অনিয়ন সল্ট, লবণ ও গোল মরিচ মিশিয়ে নিন।

সবশেষে ফ্রাইপ্যানে তেল গরম করে আলুর টুকরোগুলো বাদামি করে ভেজে নিন।

পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মচমচে টেস্টি ফ্রেঞ্চ ফ্রাই ও চিকেন ফ্রাই।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here