চীন, ভারত, ইথিওপিয়া এবং ইন্দোনেশিয়ার পর এবার ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮’ মডেলের বিমান ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়া।

গত রবিবার ইথিওপিয় এয়ারলাইন্সের এই মডেলের একটি বিমান বিধ্বস্ত হয়ে ১৫৭ আরোহীর সবাই নিহত হয়। এর কয়েক মাস আগে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারলাইন্সের একই মডেলের আরেকটি বিমান বিধ্বস্ত হয়ে ১৮৯ আরোহীর সবাই নিহত হয়। এসব ঘটনার পর বোয়িং ম্যাক্স বিমান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের সিভিল এভিয়েশন।

গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ গ্রাউন্ড করে রাখার ঘোষণা দেয় অস্ট্রেলিয়া সিভিল অ্যাভিয়েশন সেফটি অথরিটি। বিবৃতিটিতে সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা শেন কারমোডি বলেন, বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ মডেলের বিমানগুলো চলাচলের নিরাপত্তা নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত আমরা এর সব ধরনের চলাচল সাময়িকভাবে বাতিল করছি। মডেলটি নিয়ে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইটের ক্ষেত্রেই এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

অস্ট্রেলিয় সিভিল অ্যাভিয়েশন সেফটি অথরিটি জানিয়েছে, অস্ট্রেলিয়ায় ফিজি এয়ারলাইন্সই শুধু বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ মডেলের বিমান পরিচালনা করে। পাশাপাশি সিঙ্গাপুর এয়ারলাইন্সের রিজিওনাল উইং সিল্ক এয়ারও অস্ট্রেলিয়ায় ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে এ মডেলের বিমান ব্যবহার করে থাকে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here