জিনেদিন জিদান ফের কোচ হয়ে ফেরার পর প্রথম ম্যাচ খেলতে নামল রিয়াল মাদ্রিদ। সেল্তা ভিগোর বিপক্ষে ম্যাচটিতে গোল করলেন প্রথম একাদশে খেলতে নামা ইস্কো ও গ্যারেথ বেল। তাতে জয় দিয়ে দ্বিতীয় মেয়াদে রিয়ালের কোচ হিসেবে যাত্রা শুরু হলো জিদানের।

শনিবার রাতে লা লিগায় সেল্তাকে ২-০ গোলে হারায় রিয়াল। সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথমার্ধ গোলশূন্য ভাবে শেষ হলেও  দ্বিতীয়ার্ধে দুই গোল আদায় করে প্রত্যাশিত জয় তুলে নেয় রিয়াল। দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে রিয়াল এখন দুই পয়েন্ট পিছিয়ে রইল।

জিদানের অধীনে প্রথম ম্যাচে রিয়ালের প্রথম একাদশের চেহারাই বদলে গেল। সান্তিয়াগো সোলারির অধীনে রিয়াল একাদশে জায়গাই হচ্ছিল না ইস্কোর। তবে জিদান ডাগ আউটে ফিরতেই ইস্কো ফিরলেন প্রথম একাদশে। রিয়ালকে এদিন প্রথম গোলটিও এনে দেন এই ব্রাজিলিয়ান। ৬২ মিনিটে করিম বেনজেমার নিচু করে বাড়ানো ক্রস থেকে বল জালে জড়িয়ে দেন তিনি। এর ১৩ মিনিট পর ওয়েলস ফরোয়ার্ড বেল ব্যবধান দ্বিগুন করেন।

এদিন ইস্কো, বেল, মার্সেলোসহ গোলরক্ষক কেইলর নাভাসকে শুরুর একাদশে ফেরান জিদান। ইস্কো, মার্সেলো ও নাভাস সোলারির অধীনে অনেকটা অপেক্ষিতই ছিলেন। ক্রিস্তিয়ানো রোনালদোর কথা আলাদা রাখলে জিদান যেন আগের রিয়ালকে ফিরিয়ে আনলেন।

রিয়ালকে পর পর তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দিয়ে দশ মাস আগে রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছেড়েছিলেন জিদান। এরপর ক্লাব ছাড়েন ক্রিস্তিয়ানো রোনালদোও, পাড়ি দেন ইউভেন্তুসে। এ মৌসুমে হুলেন লোপেতেগির অধীনে যাত্রা শুরু করে রিয়াল। কিন্তু বাজে শুরুর দায়ে চাকরি হারান লোপেতেগি। এরপর দায়িত্ব পান সান্তিয়াগো সোলারি।

কিন্তু সোলারি ভাগ্য ফেরাতে পারেনি রিয়ালের। ক’দিন আগে মাত্র এক সপ্তাহের ব্যবধানে তিন তিনটি শিরোপার রেস থেকে পুরোপুরি ছিটকে যায় রিয়াল। কোপা দেলরের সেমিফাইনালে হার, লা লিগার শিরোপার রেস থেকে ছিটককে পড়া ও সর্বশেষ চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকেই বিদায়। তাতে চাকরি যায় সোলারির। ভাগ্য পরিবর্তনের আশায় জিদানকেই ফের ম্যানেজার করে রিয়াল। দ্বিতীয় মেয়াদে জিদানের যাত্রাটা হলো দারুণ।

২৮ ম্যাচে ১৭ জয়, ৩ ড্র আর ৮ হারে ৫৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রিয়াল। সমান খেলায় ৫৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আতলেতিকো। এক ম্যাচ কম খেলে বার্লোনার পয়েন্ট ৬৩।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here