পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ পরিবারের পাশে আগেই দাঁড়িয়েছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড। আসন্ন দ্বাদশ আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলো বিসিসিআই। এবার তাতে নতুন মাত্রা যোগ করলো তারা, শহিদ জওয়ানদের স্মরণে উদ্বোধনীতে রাখা হচ্ছে ‘মিলিটারি ব্যান্ড’, যেখানে পারফর্ম করতে পারেন ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি।

আইপিএল-এ এবার আর নেই চোখ ঝলসানো উদ্বোধনী অনুষ্ঠান, সেলবদের নিয়ে নাচা-গানা। কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বোর্ডের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই ক্রোড়পতি লিগে খেলার ঢাকে কাঠি পড়বে। আর উদ্বোধনী অনুষ্ঠানের বরাদ্দ খরচ দান করা হবে শহিদ জওয়ানদের তহবিলে।

পুলওয়ামায় নৃশংস জঙ্গি হামলার ঘটনায় আসন্ন আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের সিদ্ধান্ত আগেই বাতিল করেছিল কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর। টুর্নামেন্ট শুরুর আগে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান রদ করে সেই অর্থ ৪৪ জন শহিদ জওয়ানদের পরিবারের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল আইপিএল গভর্নিং বডি। এবার পুলওয়ামায় শহিদ জওয়ানদের স্মরণে আরও এক মহৎ উদ্যোগে সামিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

কাশ্মীর হামলায় নিহতদের পূর্ণ সম্মান জানাতে এবার ২৩ মার্চ উদ্বোধনী ম্যাচের আগে চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে দর্শকদের নজর কাড়বে ‘মিলিটারি ব্যান্ড’। ওই অনুষ্ঠানেই ভারতের সশস্ত্র সেনা তহবিলে ২০ লাখ টাকা তুলে দেওয়া হবে বিসিসিআইয়ের তরফ থেকে।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। সুত্রের খবর, সেই ম্যাচ দেখার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে সশস্ত্র ভারতীয় সেনার প্রতিনিধিদেরও। বিগত বছরগুলির মতো ঘটা করে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা না হলেও এবার শহিদদের সম্মান জানাতে উপস্থাপনা করবে মিলিটারি ব্যান্ড।

বিসিসিআইয়ের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা জানান, ‘ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সিওএ সদস্য এবং দু’দলের ক্রিকেটাররাও।’

প্রসঙ্গত, ভারতীয় দলের সাবেক অধিনায়ক তথা চেন্নাই সুপার কিংস দলপতি মাহেন্দ্র সিং ধোনি বর্তমানে আসীন টেরিটোরিয়াল আর্মির লেফটেন্যান্ট কর্নেল পদে আছেন। শোনা যাচ্ছে উক্ত অনুষ্ঠানে পারফর্ম করতে দেখা যেতে পারে ধোনিকেও। কিন্তু এই বিষয়ে খোলসা করে কিছু বলতে চাননি বোর্ডের ওই আধিকারিক। তবে সমগ্র অনুষ্ঠানটাই দেশের শহিদ বীর জওয়ানদের স্মৃতির উদ্দেশ্যে বলে জানিয়েছেন তিনি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here