আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও বারাক ওবামার অর্থনৈতিক উপদেষ্টা এবং প্রিন্সটন বিশ্বদ্যিালয়ের অর্থনীতির খ্যাতিমান অধ্যাপক অ্যালান ক্রুগার আত্মহত্যা করেছেন। তার পরিবার এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

ক্রুগারের মৃত্যর কারণ ও ঘটনা সম্পর্কে ওই বিবৃতিতে বিস্তারিত কিছু জানানো হয় নি। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও তেমন কিছু পরিষ্কার করা হয় নি। তার বয়স হয়েছিল ৫৮ বছর এবং স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।

আমেরিকার সর্বশেষ দুই ডেমাক্র্যাটিক প্রশাসনের সঙ্গে কাজ করেছেন ক্রুগার। প্রেসিডেন্ট ক্লিনটনের আমলে তিনি মার্কিন শ্রম মন্ত্রণালয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। অন্যদিকে, ওবামা প্রশাসনে তিনি হোয়াইট হাউজের অর্থনৈতিক পরিষদের প্রধান ছিলেন।

অধ্যাপক ক্রুগার ১৯৮৭ সাল থেকে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির শিক্ষক হিসেবে অধ্যাপনা করে আসছেন। গত সপ্তাগে তিনি ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘আয় বণ্টন ও শ্রম বাজার’ বিষয়ের ওপর বক্তৃতা করেন।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে- অ্যালান ক্রুগার ছিলেন তার নিজস্ব জগতে সত্যিকারের নেতা। তিনি তার গবেষণা ও শিক্ষাদানের ক্ষেত্রে খ্যাতিমান এবং প্রশংসিত ছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here