টেস্ট ক্রিকেটে ১৪২ বছর ধরে বজায় ছিলো একই ঐতিহ্য। সাদা পোশাকের টেস্ট ক্রিকেটে থাকতো না কারও জার্সি নম্বর অথবা নাম। এবার সেই ধারা ভাঙতে চলেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের আসন্ন অ্যাশেজ সিরিজে।

গার্ডিয়ানের দেওয়া তথ্য অনুযায়ী,  ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অস্ট্রেলিয়া এই নিয়ম চালু করতে অনুমতি নেবে আইসিসি বোর্ডের। একই সঙ্গে এজবাস্টনে শুরু হতে যাওয়া প্রথম টেস্টটি হবে আইসিসির নতুন প্রথা ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মে। আর এই নতুন নিয়মেই নতুন রীতি অনুসারে জার্সিতে নাম আর নম্বর বসার কথা।

১৮৭৭ সালে মেলবোর্নে উদ্বোধনী টেস্ট শুরু হওয়ার পর থেকে সাদা পোশাক অথবা ক্রিম রং এর পোশাকে খেলা হত। অপর দিকে ওয়ানডে ক্রিকেটেও জার্সিতে নম্বর ও নাম থাকার রীতি শুরু থেকে ছিলো এমন নয়। চালু হয়েছে কয়েক দশক আগে।

অস্ট্রেলিয়ায় ওয়ানডে ক্রিকেটে রঙিন জার্সির প্রচলন শুরু ১৯৭৮ সালে। ওয়ার্ল্ড ক্রিকেট সিরিজ চালু হলে সেবারই প্রথম রঙিন জার্সি পরা শুরু হয় ওয়ানডে ক্রিকেটে। খেলাটিতে এরপর এই রীতি চালু হয় ১৯৯০ সালের পর। আর ১৯৯২ বিশ্বকাপেই প্রথমবার ওয়ানডেতে আনুষ্ঠানিকভাবে এই পরিবর্তন গ্রহণযোগ্যতা পায়। কিন্তু নম্বর লেখার রীতি যোগ হয় আরও পরে, সেটা ছিলো ১৯৯৯ সাল।

অবশ্য কাউন্টিতে নাম ও নম্বর লেখার রীতি শুরু হয়েছে ২০০৩ সালে। এর ফলে কোনও খেলোয়াড়কে নির্দিষ্ট করে চেনার ক্ষেত্রে তা সহজ হয়ে দাঁড়ায় দর্শক ও মিডিয়ার কাছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here