নির্বাচনের পর নতুন সংবিধান অনুমোদন হলে পদত্যাগ করবেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফলিকা। তিনি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন। দেশটির উপ প্রধানমন্ত্রী রামতানে লামামরা গতকাল (বুধবার) একথা জানিয়েছেন।

বার্লিনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “চলমান পরিস্থিতি থেকে দেশকে মুক্ত করার জন্য প্রেসিডেন্ট বুতেফলিকা গত ১১ মার্চ যে পরিকল্পনা দিয়েছেন তাতে নতুন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার বিষয়ে প্রেসিডেন্ট প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। সম্মিলিত স্বাধীন জাতীয় সম্মেলনের মাধ্যমে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করার কথা বলা হয়েছে।”

রামতানে লামামরা জানান, জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হলে সেখানে নতুন সংবিধান উপস্থাপন করা হবে, এরপর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর ধারাবাহিকতায় প্রেসিডেন্ট বুতেফলিকা পদত্যাগ করবেন এবং আলজেরিয়ার জনগণের ভোটে নির্বাচিত প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে।

সম্প্রতি, আলজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে দেশটিতে ব্যাপক আন্দোলন গড়ে ওঠে। ২০ বছর ক্ষমতায় থাকা বুতেফলিকাকে জনগণ আর প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায় না। তাদের আন্দোলন ও দাবির মুখে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণা দিতে বাধ্য হয়েছেন বুতেফলিকা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here