সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। স্বাভাবিকভাবেও খাতা-কলমে সার্বিয়ার চেয়ে বেশ এগিয়ে জার্মানি। কিন্তু ঘরের মাঠে সেই দলটিই বুধবার বাংলাদেশ সময় রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে প্রতিপক্ষের বিপক্ষে হোঁচট খেয়েছে।

ঘরের মাঠ ভলফসবুর্কে বুধবার শুরুতে এলোমেলো ফুটবল খেলা জার্মানি। খেসারত হিসেবে পেছনে পড়ে দলটি। দ্বিতীয়ার্ধে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। প্রতিপক্ষের উপর প্রচণ্ড চাপ তৈরি করে সমতায়ও ফেরে। শেষ পর্যন্ত অবশ্য জয়ের দেখা পায়নি জোয়াকিম লোর শিষ্যরা।

বুধবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ম্যাচের শুরুতে লুকা ইয়োভিচের গোলে জার্মানি পিছিয়ে পড়ে। দ্বিতীয়ার্ধে স্বাগতিকদের সমতায় ফেরান লেয়ন গোরেটস্কা।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ বলেই বুধবার জোয়াকিম লো একটু বেশিই পরীক্ষা-নীরিক্ষা চালিয়েছে জার্মানির। যে কারণে টমাস মুলার, মাটস হুমেলস ও জেরোমে বোয়াটেং ও টনি ক্রুসকেও দলের বাইরে রাখেন তিনি। সব মিলিয়ে সবশেষ ম্যাচের একাদশে ছয়টি পরিবর্তন এনে মাঠে নামা জার্মানির শুরুটা মোটেও ভালো ছিল না। বল দখলে এগিয়ে থাকলেও দ্বাদশ মিনিটে গোল খেয়ে বসে তারা। কর্নার থেকে উড়ে আসা বল ডিফেন্ডাররা ক্লিয়ার করতে ব্যর্থ হলে ছোট ডি-বক্সে ফাঁকায় পেয়ে হেডে জাল খুঁজে নেন আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের ফরোয়ার্ড ইয়োভিচ।

ম্যাচের দ্বাদশ মিনিটে গোল খেয়ে বসে জার্মানি। কর্নার থেকে পাওয়া বলটি ক্লিয়ার করতে গিয়ে ব্যর্থ হন স্বাগতিক দলের এক ডিফেন্ডার। ফাঁকা বল পেয়ে হেডে সার্বিয়াকে এগিয়ে নেন বসনিয়া ও হার্জেগোভিনা বংশোদ্ভূত লুকা জোভিচ।

ম্যাচে সমতা ফেরাতে মরিয়া হয়ে ওঠে জার্মানি। কিন্তু প্রথমার্ধে অতিথিদের রক্ষণে ফাটল ধরাতে পারেনি তারা। আক্রমণের ধারা অব্যাহত রাখে দ্বিতীয়ার্ধেও। ৬৯তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় তারা। মার্কো রিউসের ক্রস থেকে ডান পায়ের জোরালো শটে গোলটি করেন ২৪ বছর বয়সী গরেটস্কা।

জয় নিয়েই মাঠ ছাড়তে পারত জার্মানি। কিন্তু সার্বিয়া শেষ দিকে অতি বেশি রক্ষণধর্মী খেলা খেলায় গোলের অনেক সুযোগ তৈরি করেও জালের দেখা পায়নি তারা।

ম্যাচের যোগ করা সময়ে ১০ জনের দলে পরিণত হয় সার্বিয়া। জার্মান উইঙ্গার লেরয় সানেকে বাজেভাবে ফাউল করে লাল কার্ড দেখেন সার্বিয়ার সেন্টার ফরোয়ার্ড মিলান পাভকোভ।

সানের চোটটা গুরুতর বলে জানালেন লুভ। তবে আগামী রোববার নেদারল্যান্ডসের বিপক্ষে ইউরো বাছাই পর্বের ম্যাচের আগে আক্রমণভাগের এই খেলোয়াড় সুস্থ হয়ে ওঠবে বলে আশাবাদী জার্মান কোচ।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here