জাতীয় দলে আবার ফেরাটা স্মরণীয় করে রাখতে পারলেন না লিওনেল মেসি। দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক ফুটবলে তার ফেরার দিন ভেনেজুয়েলার কাছে বড় ব্যবধানে হেরেছে আর্জেন্টিনা।

মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোয় শুক্রবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে ৩-১ গোলে হারে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে পড়া আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল বটে। কিন্তু বড় হার থেকে রক্ষা পায়নি।

গত বছর রাশিয়া বিশ্বকাপের পর থেকেই আন্তর্জাতিক ফুটবলে এক প্রকার স্বেচ্ছায় নির্বাসনে ছিলেন মেসি। জাতীয় দল থেকে অবসর নিতে পারেন বলেও গুঞ্জন শোনা যাচ্ছিল। এই সময়ে ছয়টি ম্যাচ খেলে চারটিতে জয় পায় আর্জেন্টিনা। এর মধ্যেই আন্তর্জাতিক ফুটবলে ফিরলেন ৩২ বছর বয়সী এই ফুটবলার।

প্রত্যাবর্তনের ম্যাচে পারফরম্যান্সে নজর কাড়তে পারেননি মেসি। উল্টো মাঠ ছেড়েছেন কুঁচকির চোট নিয়ে। চোটটি গুরুতর কিছু না হলেও মঙ্গলবার মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচটি খেলা হবে না পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের।

মাদ্রিদে ম্যাচের ষষ্ঠ মিনিটেই পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। সতীর্থের লম্বা পাস ডি-বক্সের উপরে পেয়ে পা দিয়ে নামিয়ে জোরালো এক শটে জাল খোঁজে নেন ভেনেজুয়েলা স্ট্রাইকার সলোমন রনডন।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার ঠিক এক মিনিট আগে ব্যবধান দ্বিগুন করেন জন মুরিজু। ফ্রি কিক থেকে বল পেয়ে লম্বা শটে দূরের গোলপোস্টে বল পাঠান উইঙ্গার জন মরিয়ো। এই গোলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ভেনেজুয়েলা।

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। বলে আধিপত্য ধরে রাখার পাশাপাশি আক্রমণে গতি বাড়ায় লিওনেল স্কালোনির দল। ম্যাচ ঘণ্টার কাঁটায় পৌঁছানোর ঠিক আগে একটি গোল শোধ করে তারা। মেসি ও লো সেলসোর পা ঘুরে বল যায় লোতারো মার্তিনেসের কাছে। বাঁ পায়ের শটে গোল করেন ইন্টার মিলানের এই স্ট্রাইকার। কিছুক্ষণ পর সমতা ফেরানোর সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি ২১ বছর বয়সী এই ফুটবলার।

এর মধ্যে আরো একটি গোল খেয়ে বসে আর্জেন্টিনা। ৭৯তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ভেনেজুয়েলা স্ট্রাইকার জোসেফ মার্তিনেস। ম্যাচের বাকি সময়ে সুযোগ পেলেও ব্যবধান আর কমাতে পারেনি আর্জেন্টিনা। মাঠ ছাড়তে হয় বড় হারের লজ্জা নিয়ে।

ম্যাচটিতে পুরো শক্তির আর্জেন্টিনা ছিল না। মেসি দলে ফিরলেও ছিলেন না সের্হিও আগুয়েরো, গনসালো হিগুয়াইন, আনহেল দি মারিয়া ও মাউরো ইকার্দির মতো তারকা খেলোয়াড়রা। স্কালোনি পাঁচজন খেলোয়াড়কে বদলি হিসেবে নামালেও নামনি ইউভেন্তুসের ছন্দে থাকা ফরোয়ার্ড পাওলো দিবালাকে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here