বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ধারাভাষ্যকার এবার দায়িত্ব পালন করছেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)।

শনিবার (২৩ মার্চ) চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়ায় আইপিএলের ১২তম আসর।

ভারতভিত্তিক বাংলা ভাষার চ্যানেল জলসা মুভিজ এ সরাসরি সম্প্রচার করা হয় এই ম্যাচ, এমনকি পুরো আসরই সরাসরি সম্প্রচার করা হবে বিগত বছরগুলোর মত। আর জনপ্রিয় ঐ চ্যানেলটিতেই আতহার আলী খান ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন।

অবশ্য আতাহারের এই ভূমিকায় দেখা যাচ্ছে নতুন এক বিষয়। সাধারণত তিনি ইংরেজিতে ধারাভাষ্য দিয়ে থাকলেও আইপিএলে জলসা মুভিজে তিনি ধারাভাষ্য দিচ্ছেন বাংলায়! বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের কাছে ব্যাপারটি এসেছে চমক হিসেবে। জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনেকেই এ নিয়ে মতামত প্রকাশ করেছেন।

সাবেক ক্রিকেটার আতহার আলী খান ১৯৬২ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। আশির দশকের মাঝামাঝি সময়ে ব্যাটসম্যান হিসেবে মাঠ কাঁপিয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগ পর্যন্ত দেশের হয়ে ১৯টি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। মোট রান ৫৩২। সর্বোচ্চ ওই ৮২ রানের ইনিংসটি। হাফ সেঞ্চুরি তিনটি। বল হাতে ৬ উইকেট আছে তার। ঘরোয়া ক্রিকেটে ওয়ানডে তথা লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ২৯টি। প্রাপ্তি ৭০৮ রান সঙ্গে ৯ উইকেট। প্রথম শ্রেণীতে ৩টি ম্যাচ খেলেছেন। রান ৪৮, উইকেট ১টি । তার অধীনে ১৯৮৪-৮৫ মৌসুমে জাতীয় ক্রিকেটে শিরোপা জেতে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়ের সাক্ষী আতহার। শুধু তা-ই নয়, জয়ের অন্যতম নায়কও তিনি। ১৯৯৮ সালে কেনিয়ার বিপক্ষে মোহাম্মদ রফিকের সঙ্গে ১৩৭ রানের জুটি গড়েছিলেন। তার ব্যাটে ৪৭ রানের ইনিংস পেয়েছিল বাংলাদেশ। আতহারের অন্যতম ইনিংসের মধ্যে আরেকটি ছিল ইডেন গার্ডেনে। কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে চোখ ধাঁধানো ৭৮ রানের অপরাজিত এক ইনিংস খেলেছিলেন তিনি।

ক্রিকেট থেকে অবসরের পর ক্রিকেটের সঙ্গেই রইলেন। বনে গেলেন ধারাভাষ্যকার। বাংলাদেশি হয়েও তিনি প্রায় ইংরেজি ভাষী। সেই ইংরেজিটাকেই পুঁজি করলেন। সঙ্গে ছিল ক্রিকেট বিশ্লেষণ তথা কথার মারপ্যাঁচের ক্ষমতা। সেই থেকে শুরু, আন্তর্জাতিক ক্রিকেটার থেকে আন্তর্জাতিক ধারাভাষ্যকার। বাংলাদেশের ক্রিকেট ম্যাচ মানেই আতহার আলী খানের প্রাণবন্ত কণ্ঠস্বর।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here