‘লন্ডনে অবস্থানরত পলাতক আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে’ ফিরিয়ে আনার ব্যাপারে যুক্তরাজ্য সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার আইনমন্ত্রীর গুলশানের দপ্তরে যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ক্যাটরটন ডিকসনের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, তারেক রহমানের ইস্যুটা হাইকমিশনারের কাছে তুলেছি। বাংলাদেশের আইনে দণ্ডিত তারেক রহমানকে কেন ফেরত চাই এ বিষয়ে বলেছি যে, বাংলাদেশের দণ্ডিত কোনো আসামি যদি বিদেশে রাজনৈতিক আশ্রয় চায়, তাহলে দণ্ডিত আসামিরা পার পেয়ে যাবে।

তিনি আরও বলেন, যুক্তেোজ্যের সাথে বাংলাদেশের বন্ধুত্ব সম্পর্ক আছে। বাংলাদেশের আদালত তাকে (তারেক) শাস্তি দিয়েছে, তার একমাত্র জায়গা হচ্ছে কারাগার।

আইনমন্ত্রী বলেন, ‘হাইকমিশনার আমাকে বলেছেন, তার সরকারের সাথে এ বিষয়ে আলোচনা করবেন। তিনি বলেছেন, যেহেতু আইনগত বিষয়, তাই অনেক দীর্ঘ সময় লাগতে পারে।

বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরী প্রসঙ্গে অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘গত ২৫ মার্চ কানাডার আদালতে একটি শুনানি হয়েছে। কানাডা সরকারের কাছে আমরা নূর চৌধুরীর বিষয়ে কানাডা সরকারের কাছে কিছু তথ্য চেয়েছিলাম, কিন্তু তারা আমাদের কোনো তথ্য দেয়নি।

তথ্য না দেয়ার করাণে কানাডার আদালতের দারস্থ হন জানিয়ে তিনি বলেন, ‘আদালতের শুনানিতে বাংলাদেশের পক্ষে একজন আইনজীবী এবং কানাডা সরকারের পক্ষে একজন অ্যাটর্নি কথা বলেন। নূর নিজেও কথা বলেন। আদালত বলেছে, এ বিষয়ে পরে রায় দিবে।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here