অফিসে একটানা বসে কাজ করার ফলে কোমরে, ঘাড়ে ব্যথা হচ্ছে এমন অভিজ্ঞতা আছে অনেকেরই। একটানা ৩০ মিনিটের বেশি বসে থাকা স্বাস্থ্যের জন্য খারাপ। কিন্তু চাকরিজীবী মানুষের প্রায়ই একটানা বসে কাজ করতে হয়। এই ধরনের ব্যথা থেকে মুক্তি চাইলে কিছু নিয়ম মেনে চলুন। এতে করে আপনি পাবেন ব্যথামুক্ত সুস্থ জীবন।

ব্যায়াম ১- অফিসের ডেস্কে একটানা বসে কাজ করার মাঝে কাঁধ উপর-নিচ করুন। এর ফলে ঘাড়ের মাংসপেশি শক্ত হয়ে যাওয়া, আড়ষ্টতা ও মানসিক চাপ অনেকাংশে দূর হয়ে যাবে।

ব্যায়াম ২- হাত সামনে সোজা করে ধরে কবজি ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীতে ঘুরান ১/২মিনিট। যারা বসে কম্পিউটার চালানো বা হাতের কাজ একটানা করেন তাদের জন্য হাত ঘোরানো অত্যন্ত জরুরি। এতে করে হাতের কবজির মাংসপেশি, রগ ও শিরা-উপশিরায় রক্ত সঞ্চালন বৃদ্ধি হবে এবং অনেক সমস্যা থেকে মুক্তি মিলবে।

ব্যায়াম ৩- ডেস্কে একভাবে বসে থাকার কারণে সব চাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয় দেহের নিচের অংশ। এতে করে রক্ত সঞ্চালন কমে আসে, পায়ের পেশিতে টান ধরে এবং পেটে মেদ জমে। খানিকক্ষণ পর পর পা টানটান করে ছড়িয়ে দিন ডেস্কের নিচেই। এই সকল সমস্যার সমাধান হয়ে যাবে সহজেই।

ব্যায়াম ৪- ৩০ মিনিট অন্তর চেয়ার ছেড়ে একটু দাঁড়ান, হেটে আসুন কয়েক কদম অথবা দাঁড়িয়ে আড়মোড়া ভেঙে আবার কাজে ঝাঁপিয়ে পড়ুন।

ব্যায়াম ৫- নিজের ডান হাত বাম কাঁধে রাখুন এবং বাম হাত ডান কাঁধে রেখে ক্রস করে ধরুন। এবার গভীরভাবে নিঃশ্বাস নিন ও ছাড়ুন ৫ থেকে ৬ বার। এর ফলে আপনার বুক, পেট এবং হাতের ব্যায়াম হবে এবং এতে শ্বাসনালীর সমস্যা থেকেও রেহাই পাবেন।

সচেতন থাকুন। সুস্থ থাকুন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here