চিরচেনা হলুদ জার্সি নয়, আসছে কোপা আমেরিকায় সাদা রংয়ের জার্সি গায়ে খেলতে দেখা যাবে ব্রাজিল দলের খেলোয়াড়দের। এরই মধ্যে উন্মোচন করা হয়েছে প্রতিযোগিতাটির জন্য দলটির অফিসিয়াল জার্সি।

সেলেসাওদের সাদা রংয়ের জার্সির মডেল হিসেবে টুইটারে ছবি পোস্ট করেছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র।

আসছে জুন-জুলাইয়ে ব্রাজিলের বসবে দক্ষিণ আমেরিকা ফুটবলের বিশ্বকাপ খ্যাত কোপা আমেরিকার ৪৬তম আসর। তাতে ‘এ’ গ্রুপের হয়ে খেলবে ব্রাজিল। ‘বি’ গ্রুপে খেলবে তাদের চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা।

এই আসরে ব্রাজিল দলকে ‘আইকনিক’ হলুদ জার্সির পরিবর্তে সাদা জার্সিতে দেখা যাবে। ১৯১৯ সালে কোপা আমেরিকা জয়ী সাদা জার্সি পরা ব্রাজিল দলের খেলোয়াড়দের সম্মান জানাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই আসরের মধ্য দিয়ে ফুটবলের বড় কোনো আসরে প্রথম শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ।

অনেক বছর পর্যন্ত ব্রাজিল দলের জার্সির আইকনিক রং ছিল সাদা। বিপত্তিটা ঘটে ১৯৫০ সালের বিশ্বকাপে। নিজেদের মাঠে বিশ্ব ফুটবলের ওই আসরের ফাইনালে উরুগুয়ের কাছে প্রথমে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-১ গোলে হেরে যায় ব্রাজিল। মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক দলের ওই দুঃসহ স্মৃতি ‘মারাকানাজো’ নামে খ্যাতি পায়।

ওই হতাশা মেনে নিতে পারেনি ফুটবল পাগল দেশটির জনগণ। তখন বদলে ফেলা হয় দলটির জার্সির রং। বেছে নেওয়া হয় হলুদ ও সবুজ রংয়ের বর্তমান জার্সি। তাতে যেন ব্রাজিলের ভাগ্যও বদলে যায়। হলুদ জার্সিতে এখন পর্যন্ত রেকর্ড পাঁচবার বিশ্বকাপ জিতেছে তারা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here