প্রেমে পড়লে অনেককেই বলতে শুনা যায়, ঘুম হয় না বলে অভিযোগ করতে। আবার অনেকেই প্রিয়তম/ প্রিয়তমাকে কল্পনার জগতে ঠাঁই  দিয়ে তৈরি করে ফেলেন কল্পনার এক অসীম রাজ্য। যে রাজ্য থেকে বিদায় নেয় ঘুম। এটাকে বিজ্ঞানের ভাষায় বলে সিজোফ্রেমিয়া বা কাল্পনিক জগতে বাস।

আর জীবনে একবার হলেও প্রেমে পড়েননি বা প্রেম করেননি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। তাইতো কবি বলে গেছেন, ‘সবার জীবনে প্রেম আসে, তাইতো সবাই ভালোবাসে’। তবে প্রেম বা ভালোবাসা নামক অমোঘ স্বর্গীয় অনুভূতির ফলেই দেখা যায় নানা পরিবর্তন। সবচেয়ে পরিবর্তন দেখা যায় ঘুম নিয়ে। অন্যান্যদের তুলনায় তাদের ঘুম খুব কমই হয় বলে গবেষণাও বলছে।

কেননা যখনই রাতে ঘুমাতে যাবে তখনই সেই প্রিয় মুখটির কথা মনে পড়তে থাকে, যে কারণে ঘুমাতে দেরী হয়ে যায়। এছাড়া প্রেমে পড়া মানুষগুলো এই বিষয়ে সবসময় মনোযোগী থাকে। ঠিক যেন ধ্যানে থাকার মত। তাই চোখে ঘুম আসার পরিবর্তে যেন চোখে নানান স্বপ্ন ভাসতে থাকে।

সুইজারল্যান্ডের এক গবেষক গবেষণা করে দেখেছেন যে, যারা প্রেম করেন না, তাদের তুলনায় যারা প্রেম করছেন বা প্রেমে পড়েছেন তারা গড়ে এক ঘণ্টা কম ঘুমান। যে যত বেশি প্রেমে মগ্ন, তার ঘুম তত কম হয়। এছাড়া গবেষণার মতে, এ সময় মস্তিষ্কের ডোপামাইন এলাকায় কাজের পরিমাণ বেড়ে যায়। এতে সে রাতে কম ঘুমায়।

গবেষণাগুলো অপেক্ষাকৃত কম বয়সী নর-নারীর ওপর পরিচালনা করা হয়েছে। সম্ভবত ২৫ বছরের বেশি কারো ওপর এই গবেষণা করা হয়নি। তবে আপনি যে কোনো বয়সে প্রেমে পড়তে পারেন। তাদের ক্ষেত্রেও একই সমস্যা হবে। যাই হোক, প্রেমে পড়ার কারণে আপনার ঘুম কমে গেলে চিন্তার কারণ নেই, বরং বিষয়টি উপভোগ করতে থাকেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here