ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের পর্দা উঠবে আগামী ৩০ মে। আইসিসির নিয়মানুযায়ী আগামী ২৩ এপ্রিলের মধ্যেই দল ঘোষণা করতে হবে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলার। সে হিসাবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের পর চতুর্থ দেশ হিসাবে আজ (১৬ এপ্রিল) নিজেদের ১৫ সদস্যের স্কোয়াড দিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে অনেকটা চমক হিসাবেই রাখা হয়েছে আবু জায়েদ চৌধুরী রাহিকে, সুযোগ মেলেনি পেসার তাসকিন আহমেদের।

১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডের সাথেই আজ ঘোষণা করা হয়েছে এই মেগা আসরের প্রস্তুতি হিসাবে খেলতে যাওয়া আয়ারল্যান্ড ও উইন্ডিজের নিয়ে ত্রিদেশীয় সিরিজের দল। যেখানে বিশ্বকাপে সুযোগ পাওয়া ১৫ জনের সাথে অতিরিক্ত হিসাবে ভাগ্য খুলেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ দিয়ে আলোচনায় উঠে আসা ইয়াসির আলি রাব্বি ও তরুণ অফ স্পিনার নাইম হাসানের। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ভাল করলে হয়তো বিশ্বকাপে ভাগ্য খুলতেও পারে তাদের।

বাংলাদেশ দলের স্কোয়াড ঘোষণা কথা ছিলো আগামী ১৮ এপ্রিল, তবে গতকাল (১৫ এপ্রিল) মিরপুরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন বলেন, ‘আমাদের ইনিশিয়ালি একটা ধারণা ছিল ১৮ তারিখের মধ্যে টিম টা দিয়ে দিতে হবে এবং সেটা সহজে পরিবর্তন করা যাবে না। এখন আমরা জানতে পেরেছি যে সময় আছে। ২২ মে পর্যন্ত সময় আছে পরিবর্তন করার। ত্রিদেশীয় সিরিজটা ১৮ তারিখে শেষ হয়ে যাচ্ছে। সো আমাদের হাতে তো পর্যাপ্ত সময় আছেই।’

সেকারণেই আর বিলম্ব না করে দ্রুত নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে অধিনায়কের দায়িত্বে যথারীতি আছেন মাশরাফি বিন মর্তুজা। ওপেনিংয়ে তামিমের পার্টনার হিসাবে রাখা হয়েছে লিটনকে, একই সাথে চলতি ফর্ম খারাপ গেলেও ইংল্যান্ডের কন্ডিশন বিবেচনায় টিকে গেছেন পেস বোলিং অলরাউন্ডার সৌম্য সরকার। আছেন দারুণ ছন্দে থাকা মোহাম্মদ সাইফউদ্দিনও।

স্পিন বিভাগে সাকিবের সাথে দায়িত্ব সামলাবেন মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ। চোট থেকে এখনো পুরোপুরি সেরে না উঠাতেই কপাল পুড়েছে পেসার তাসকিন আহমেদের, তার চোটে অনেকটা চমক হিসাবেই ভাগ্য সুপ্রসন্ন হয়েছে আরেক পেসার আবু জায়েদ চৌধুরী রাহির।

রাহির থাকা আর তাসকিনের না থাকাতে অধিনায়ক মাশরাফির সাথে জেনুইন পেসার হিসাবে আরও থাকছেন মুস্তাফিজুর ও রুবেল হোসেন।

এক নজরে বাংলাদেশের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডঃ 

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মাদ মিঠুন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও আবু জায়েদ চৌধুরী রাহি।

এক নজরে ত্রিদেশীয় সিরিজের জন্য বাংলাদেশের ১৭ সদস্যের স্কোয়াডঃ 

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মাদ মিঠুন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহি এবং ইয়াসির আলি ও নাইম হাসান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here