কোন যাত্রা বিরতি নেওয়া ছাড়াই প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়েছেন এক অন্ধ জাপানী নাবিক। এই প্রথম কোন দৃষ্টিহীন ব্যক্তি এমন অভিযানে অংশ নিয়েছেন ও সফলও হয়েছেন। খবর বিবিসির।

৫২ বছর বয়সী ওই নাবিকের নাম মিৎসুহিরো ইওয়ামোটো। একটি সাইটেড ন্যাভিগেটর বা দেখতে পান এমন একজন দিক নির্দেশনাকারীর সাহায্যে ১৪ হাজার কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়েছেন মিৎসুহিরো।

অভিযান শেষ করতে পুরো দুই মাস সময় লেগেছে তার। এই সময়ের পুরোটাই সমুদ্রেই ছিলেন তিনি। কোথাও এক রাতের জন্যও যাত্রা বিরতি নেননি মিৎসুহিরো।

শনিবার সকালে তার ৪০ ফুট দৈর্ঘ্যের ইয়ট বা পালতোলা নৌকাটি দেশটির ফুকুশিমার বন্দরে নোঙর করে। তার আগে গত ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে যাত্রা শুরু করেন তিনি। সে সময় তার সঙ্গে ছিলেন মার্কিনী দিক নির্দেশক ডগ স্মিথ।

তবে এবারই প্রথম নয়, এর আগে ২০১৩ সালেও এমন একটি দু:সাহসী অভিযান শুরু করেছিলেন মিৎসুহিরো। কিন্তু সে সময় সফলতার মুখ দেখেননি তিনি।

ওই অভিযানের মাঝ পথে তার নৌকাটি হাঙ্গরের হামলার মুখে পড়ে। এ সময় তার নৌকাটি ডুবে যেতে শুরু করলে জাপানের সেনা সদস্যরা তাকে উদ্ধার করেন।

শনিবার বন্দরে নেমে মিৎসুহিরো সাংবাদিকদের জানান, তার এতদিনের চ্যালেঞ্জটি দ্বিতীয়বারের চেষ্টায় সফল হওয়াটা যেন স্বপ্ন সত্যি হওয়ার মতোই ব্যাপার।

তিনি বলেন, এখন আমি এই পৃথিবীর সবচেয়ে সুখি মানুষ।

বর্তমানে ক্যালিফোর্নিয়ার উপকূলীয় শহর সান ডিয়েগোতে বসবাস করা জাপানী এই নাবিক মাত্র ১৬ বছর বয়সে তার দৃষ্টিশক্তি হারান। তিনিই পৃথিবীর প্রথম কোন অন্ধ ব্যক্তি যিনি কোন বিরতি ছাড়া পুরো প্রশান্ত মহাসাগর সফলতার সঙ্গে অতিক্রম করতে পেরেছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here