পেট খালি থাকলে ভালো কাজেও মন বসে না, সামান্য কারণেই মেজাজ গরম হয়ে যায়। মোটকথা পেট খালি থাকলে তা প্রভাব ফেলে শরীর ও মনের ওপর। খালি পেটে কিছু কাজ এড়িয়ে চলাই উত্তম। চলুন জেনে নেই কোন কাজগুলো খালি পেটে একদমই করবেন না-

খালি পেটে ঘুমানো-

পেটে খিদা রেখে কখনোই ঘুমানো উচিত নয়। যদিও ঘুমানোর ২/৩ ঘন্টা আগেই রাতের খাবার খাওয়া হয় তবুও ঘুমানোর আগে এক গ্লাস দুধ বা একটি আপেল খেয়ে ঘুমাতে পারেন। পেট শান্ত থাকলে ঘুমও ভালো হবে।

অ্যালকোহল পান-

অ্যালকোহল পানের সবচেয়ে অনুপযুক্ত সময় হল খালি পেট। খালি পেটে মদ্যপান করলে কিডনি, লিভার আর হার্ট অনেক দ্রুত ক্ষতিগ্রস্ত হতে পারে। নিত্যদিনের সমস্যা হিসেবে ভুগতে পারেন অ্যাসিডিটিতেও।

ব্যথানাশক ওষুধ সেবন-

গ্যাস্ট্রিক জনিত কারণে খাওয়া ওষুধ ছাড়া খালি পেটে কোন ওষুধই খাওয়া উচিত নয়। বিশেষ করে পেইন কিলার বা ব্যথানাশক ওষুধ কখনও খালি পেটে খাওয়া উচিত নয়।

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ-

ভাবছেন পেটের সাথে সিদ্ধান্ত নেয়ার সম্পর্ক কী। পেট খালি থাকলে কখনই সঠিক সিদ্ধান্ত নেয়া যায় না। এমনকি খালি পেটে নেওয়া সিদ্ধান্তগুলোর জন্য পরে আপনাকে পস্তাতেও হতে পারে।

কফি পান-

খালি পেটে কফি পান করতে নেই। এতে অ্যাসিড তৈরি হয়ে বুক জ্বালাপোড়া করতে পারে। অনেকে সকালে ঘুম থেকে উঠেই কফি পান করে থাকেন, এমনটা করবেন না। অন্তত হালকা নাস্তা করে তারপর কফি পান করুন।

চুইংগাম চিবানো-

খালি পেটে চুইংগাম চিবানো উচিত নয়। এতে পেট ব্যথা বেড়ে যায়। তাই চুইংগাম না চিবোনোই উত্তম।

ভারী ব্যায়াম করা-

ঘুম থেকে উঠে খালি পেটে ছোটখাটো ফ্রি হ্যান্ড ব্যায়ামগুলো করতে পারেন তবে ভারী ব্যায়াম করতে যাবেন না। অনেকে ভাবেন, খালি পেটে ব্যায়াম করলে সহজে ক্যালরি পুড়বে। এ ধারণা সঠিক নয়। খালি পেটে ভারী ব্যায়াম করলে কমে যাবে শারীরিক শক্তি আর ফলে আপনি ঠিকমতো ব্যায়ামও করতে পারবেন না।

অকারণে তর্কে জড়ানো-

পেট খালি থাকলে মেজাজ খানিকটা খিটখিটেই থাকে। তাই খালি পেটে কারো সাথে তর্কে জড়াতে যাবেন না। পেট খালি মানেই ঠিকভাবে যুক্তিগুলো মূল্যায়ন করতে পারবেন না বলে সঠিক সমঝোতা না হতে পারে। ফলে ছোটখাটো ব্যাপার নিয়েই লঙ্কা কান্ড বাধিয়ে বসতে পারেন।

সব কথার শেষ কথা, দীর্ঘ সময় খালি পেটে থাকলে ক্ষতি হতে পারে আপনার দেহের। সে সাথে ক্ষতিগ্রস্থ হতে পারে ব্যক্তিগত জীবন। আর তাই, খিদা লাগলে ছোটখাটো কিছু খেয়ে নিন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here