ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি চীনের পূর্বাঞ্চলীয় বন্দরনগরী কিংদাও’তে তার জাপানি ও ইতালীয় সমকক্ষের সঙ্গে সাক্ষাৎ করেছেন। চীনের নৌবাহিনী প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উপলক্ষে বেইজিং’র পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন দেশের নৌ কমান্ডারদের জন্য আয়োজিত সম্মেলনের অবকাশে এসব সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

জাপানের নৌপ্রধান ম্যারিটাইম স্টাফ হিরোশি ইয়ামামমুরা’র সঙ্গে সাক্ষাতে অ্যাডমিরাল খানজাদি বলেন, অদূর ভবিষ্যতে তার দেশের একটি নৌবহর জাপান সফর করবে। আন্তর্জাতিক পানিসীমায় জলদস্যুদের বিরুদ্ধে যুদ্ধে ইরানের অভিজ্ঞতার কথা তুলে ধরে রিয়ার অ্যাডমিরাল খানজাদি বলেন, কারিগরি, প্রশিক্ষণ ও গবেষণা খাতে ইরান ও জাপানের যে সমৃদ্ধ অভিজ্ঞতা রয়েছে তা ব্যবহার করে দু’দেশ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করতে পারে।

সাক্ষাতে জাপানি নৌকমান্ডার বলেন, তার বাহিনীও অদূর ভবিষ্যতে ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দরগুলোতে জাহাজ পাঠাবে। তিনি প্রশিক্ষণ গ্রহণের উদ্দেশ্যে পরস্পরের দেশ থেকে সামরিক ক্যাডেট বিনিময়েরও প্রস্তাব তুলে ধরেন।

ইতালির নৌপ্রধানের সঙ্গে সাক্ষাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দরগুলোতে নৌবহর পাঠানোর আগ্রহ প্রকাশ করেন ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল খানজাদি। সাক্ষাতে দুই নৌকমান্ডার দু’দেশের নৌবাহিনীর মধ্যে সহযোগিতা শক্তিশালী করার উপায় নিয়েও আলোচনা করেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here