দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূলীয় এলাকায় প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে প্রাণ হারিয়েছে ৭০ জনের বেশি মানুষ। প্রত্যক্ষদর্শীরা এই ভূমিধসকে সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ বলে উল্লেখ করেছেন। শুক্রবার দেশটির স্থানীয় কর্মকর্তারা বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য গার্ডিয়ান’।

বৃহস্পতিবার কর্মকর্তারা বলছেন, ভূমিধসে কাওয়াজুলু প্রদেশেই সবচেয়ে বেশি নিহত হওয়ার ঘটনা ঘটেছে। দেশটিতে প্রতিবছরই এ সময়ে প্রবল বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসের মত প্রাকৃতিক দুর্যোগ হয়ে থাকে। কিন্তু একসঙ্গে এত মানুষের মৃত্যুর ঘটনা সাধারণত দেখা যায় না।

বুধবারের দুর্যোগে নিহতদের ৬৭ জনই কাওয়াজুলু -নাটাল এলাকার বাসিন্দা। ভূমিধসে বাকি ছয়জন মারা গেছে প্রতিবেশী এস্টার্ন প্রদেশে। কাওয়াজুলু -নাটাল অঞ্চলের সরকারি মুখপাত্র লেনক্স মাবোসা বলেন, ‘আমার জীবনে আমি এত বড় ভূমিধসের কথা শুনিনি।’

এদিকে ভূমিধসের পরপরই শুরু হয়েছে উদ্ধার তৎপরতা। কাদার ভিতর থেকে বহু মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার কার্যক্রম এখনও চলছে।

প্রবল বৃষ্টিপাতের কারণেই দেশটিতে বুধবার এই ভয়াবহ ভূমিধস আঘাত হেনেছিলো। প্রবল বৃষ্টিপাতের কারণে পাহাড় থেকে ঢল এসে ঘর-বাড়ি ভাসিয়ে নিয়ে যায়। এসময় কাদার নিচে মাটির নিচে চাপা পড়েছে বহু স্থাপণা ও রাস্তাঘাটও।

দক্ষিণ আফ্রিকার আবহাওয়া দপ্তর বলছে, ওই দুর্যোগপূর্ণ অঞ্চলে সোমবার সকাল থেকে মঙ্গলবার পর্যন্ত ১শ কিলোমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবারও সেখানে বৃষ্টি অব্যাহত ছিলো। তবে খুব ভারী বর্ষণ হয়নি। শুক্রবার বৃষ্টিপাত কমে আসবে এবং দেশের বেশিরভাগ এলাকাই শুষ্ক থাকবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here