বাংলাদেশ ক্রিকেট দল যাচ্ছে আয়ারল্যান্ড সফরে। ডাবলিনে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের পর বাংলাদেশ দলের মিশন ওয়ার্ল্ড কাপ। বাংলাদেশ ক্রিকেট দলের বর্হিগমন দৃশ্যটাও হয়ে গেল অন্যরকম। অন্য দিনগুলোর চেয়ে আলাদা।

সারা দেশের ক্রিকেটপ্রেমীদের আশা-আকাঙ্খার মধ্যমনিদের বর্হিগমনে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের চেহারা গেল পাল্টে। টার্মিনাল লাউঞ্জে হাজার-হাজার ক্রিকেট ভক্তের ভিড়। তাদের কারো হাতে পুষ্পস্তবক। কারো হাতে বাংলাদেশের পতাকা। কারো হাতে ওয়ার্ল্ড কাপের রেপ্লিকা ট্রফি।

বিদায়বেলায় বাংলাদেশ ক্রিকেট দলের শুভকামনায় জড়ো হয়েছেন তারা সেই সূর্যোদয় থেকে। সকাল ১০টা ৩০ মিনিটের ফ্লাইট আধঘন্টা পিছিয়ে গেছে, তাতেও তাদের আগ্রহে কমতি নেই। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দলের নেতৃত্ব পেয়ে দলকে অন্য উচ্চতায় তুলেছেন মাশরাফি। তার নেতৃত্বে ৭৪টি ওয়ানডে ম্যাচে বাংলাদেশ জিতেছে ৪০টি ম্যাচ। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৯ থেকে ৭ নম্বরে উঠিয়েছেন তিনি। ২০১৫ ওয়ার্ল্ড কাপে মাশরাফির নেতৃত্বে সেটা আট-এ জায়গা করে নিয়েছে বাংলাদেশ দল। ২০১৭ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ সেমিফাইনালে উঠে বিস্ময়ের জন্ম দিয়েছে তার নেতৃত্বে। সর্বশেষ এশিয়া কাপেও বাংলাদেশ তার নেতৃত্বে ফাইনালিস্ট। পাকিস্তান,ভারত,দক্ষিন আফ্রিকা,ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজ হারিয়ে অন্য উচ্চতায় বাংলাদেশ উঠেছে তার নেতৃত্বে। সে কারনেই মাশরাফির উপর প্রত্যাশাটা একটু বেশিই বাংলাদেশ সমর্থকদের। ওয়ার্ল্ড কাপে উপর্যুপরি ২ আসরে বাংলাদেশ দলের অধিনায়ক তিনি। এটাই হতে যাচ্ছে তার শেষ ওয়ার্ল্ড কাপ। ক্রিকেটের সবচেয়ে বড় আসরে নিজের ফেয়ারওয়েলটা সাফল্যে মুড়িয়ে স্মরনীয় করতে চান মাশরাফি।

ডাবলিনের ফ্লাইট ধরতে বাংলাদেশ দলের সব ক্রিকেটার যখন একে নিরাপত্তা তল্লাশী পেরিয়ে বোর্ডিং কার্ড সংগ্রহে দিয়েছেন লাইন, সবার পেছনে মাশরাফি। বাংলাদেশ অধিনায়ক যখন রেখেছেন পা বিমানবন্দরের টার্মিনালে, তখন হাজার হাজার জনতা করেছে ভিড়। টিভি ক্যামেরার ভিড়ে অন্য এক আবহ। মাশরাফি মিডিয়ার সঙ্গে কথা বলছেন, দেখে মনে হয়েছে এটা যেনো কোন জনসমাবেশ। দেশ ছাড়ার আগে তাই দেশবাসীর কাছে চেয়েছেন দোয়া। দেশের জন্য ভাল কিছু আনার প্রত্যয় তার-‘সবাই আমাদের জন্য দোয়া করবেন। ভুল-ক্রটি হলে ক্ষমার চোখে দেখবেন।  আমরা ভালো খেলতে চাই। ইনশাআল্লাহ আমরা সেরাটা খেলার চেস্টা করব। দেশের জন্য ভাল কিছু আনতে চাই।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here