অভিজ্ঞতা ও তারুণ্যের সংমিশ্রণে এবারের বিশ্বকাপে দুর্দান্ত দলই গড়েছে বাংলাদেশ। এরইমধ্যে বিশ্বের সাবেক তারকারা বলেছেন, ইংল্যান্ড বিশ্বকাপে অনেক দূর যাবে টিম টাইগার্স। তবে সেদিকে মোটেও কান পাতছে না লাল-সবুজের প্রতিনিধিরা। তাদের লক্ষ্য ম্যাচ বাই ম্যাচ খেলে সেমিফাইনালে জায়গা করে নেওয়া। টিম কম্বিনেশন দেখে সেখানে যে পৌঁছানো সম্ভব বলছেন সাকিব আল হাসানও। তবে তার কাছে ব্যাপারটি আবার কঠিনও মনে হচ্ছে।

সোমবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলে ফিরেছেন দেশে। মঙ্গলবার সকালে মিরপুরে সতীর্থদের সঙ্গে হালকা অনুশীলনও করেন সাকিব। কিন্তু ঐ বিশ্বকাপের জার্সি উন্মোচনের সময় ছিলেন না এ অলরাউন্ডার। যে কারণে সমালোচনার মুখে পড়েন। এদিকে বুধবার সকালে এ বাঁহাতি বিমানের টিকিট জটিলতায় সতীর্থদের সঙ্গে যেতে পারেননি আয়ারল্যান্ড। তবে সন্ধ্যায় সহপরিবারে বাংলাদেশ দলের ওয়ানডে সহ:অধিনায়ক ধরেন ডাবলিনের বিমান।

তার আগে বুধবার সন্ধ্যায় নিজে গাড়ি ড্রাইভ করে হযরত শাহজালাল বিমানবন্দরে আসেন। সঙ্গী ছিলেন স্ত্রী ও কন্যা।

বিমানবন্দরে আয়ার‌্যান্ড সফর ও বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে সাকিব বলেন, ‘আমার পক্ষে যতটুকু সম্ভব প্রস্তুতি নেয়ার, আমি তা নিয়েছি। বলতে পারেন সর্বোচ্চ প্রস্তুতিই নিয়েছি। এখন জায়গামতো সামর্থ্যের সবটুকু উজাড় করে দেয়ার চেষ্টা থাকবে।’

বিশ্বকাপে সাকিবের লক্ষ্য দেশকে সেমিফাইনালে ওঠানো, ‘আমিও বিশ্বাস করি, সেমিফাইনাল খেলাটা অসম্ভব নয়। তবে ফরমেটের কারণে বেশ কঠিন।’

এবারের ফরমেটটা হচ্ছে ১৯৯২ সালের বিশ্বকাপের মতো। অংশগ্রহণকারী ১০ দল থেকে চারটি দল সরাসরি উঠবে সেমিফাইনালে। আপাতত সাকিবদের লক্ষ্যটা সেটা। তবে কাজটা যে মোটেও সহজ হবে না টাইগারদের জন্য সেটাও বলে দিয়েছেন এ অলরাউন্ডার। তবে সে লক্ষ্য পূরণে সর্বোচ্চ চেষ্টা চালাতে তৈরি সাকিব।

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আগামী ৫ মে থেকে ১৭ মে পর্যন্ত চলবে এ সিরিজ। ৭ মে বাংলাদেশের প্রথম ম্যাচ। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

ত্রিদেশীয় সিরিজে দুই দলের সাথে দুটি করে মোট চারটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ফাইনালে উঠলে ম্যাচের সংখ্যা টাইগারদের বেড়ে দাঁড়াবে ৫টিতে। এরপরই বিশ্বকাপে লড়তে ইংল্যান্ড উড়বেন মাশরাফি বিন মর্তুজার দল।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here