ভারতের ঘরের ছেলে রবি শাস্ত্রীর কাঁধে ভর করে এবার বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে পাড়ি দেবে ভিরাট কোহলির দল। তবে এই বিশ্বকাপ দিয়েই শেষ হয়ে যাবে শাস্ত্রী-ভারত চুক্তির মেয়াদ। শেষ হতে যাওয়া চুক্তির শর্তের গ্যাঁড়াকলে পড়েছেন শাস্ত্রী। ভারতকে বিশ্বকাপ জেতালেও নতুন করে হেড কোচের পদে আবেদন করতে হবে তাঁকে! সেই চেয়ারে যে আবার বসতে পারবেন, থাকছে না সেই নিশ্চয়তাও। তাইতো এখন থেকেই নয়া কোচের সন্ধান শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড, যেখানে অনেকেরই পছন্দের তালিকায় আছেন সাবেক অজি দলপতি রিকি পন্টিংয়।

২০১৭ সালের জুলাইয়ে ধোনি-কোহলিদের হেড কোচ হিসেবে নিয়োগ পান রবি শাস্ত্রী, বিশ্বকাপের পর তাঁর এই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। সেকারণে ভারতীয় ক্রিকেট অঙ্গনে এখন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, শাস্ত্রীর সঙ্গে বিসিসিআই কি চুক্তির মেয়াদ বাড়াবে? বিসিসিআই নাকচ করে দিয়েছে সরাসরি, জানিয়েছে চুক্তির মেয়াদ না বাড়িয়ে নতুন করে কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দেবে তারা।

এদিকে নিজের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার পর এখন কোচিংয়ে থিতু হয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং, বর্তমানে দায়িত্ব পেয়েছেন আসন্ন বিশ্বকাপে নিজ দলের সহকারী কোচের। এর আগেও অবশ্য দুবার অজি দলের কোচিংয়ের সাথে যুক্ত ছিলেন তিনি। সেবারও ছিলেন সহকারী কোচ। এছাড়াও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল দিল্লি ক্যাপিটালসের হেড কোচের পদে দায়িত্বর‍ত আছেন পন্টিং।

সেখানেই তার সাথে এবার দলটির পরামর্শক হিসাবে আছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সৌরভ-পন্টিং, দুই কিংবদন্তির মস্তিষ্কের জুটিতে আইপিএলের মসনদে জাঁকিয়ে বসেছে দিল্লি ক্যাপিটালস৷ চলতি মৌসুমে দ্বিতীয় দল হিসেবে ইতিমধ্যেই প্লে-অফের টিকিট পাকা করে ফেলেছে শ্রেয়স আইয়াররা৷ তাইতো খুব কাছ থেকে দেখা পন্টিংয়ের কোচিং কৌশল বেশ মনে ধরেছে সৌরভের।

ভবিষ্যতে পন্টিংকে ভারতীয় দলের কোচ হিসেবে দেখার ইচ্ছেও প্রকাশ করেছেন মহারাজ। নিজের ইচ্ছের কথাটা ভারতীয় ক্রিকেট বোর্ডের দরবারে তুলে ধরবেন বলে জানান তিনি। এই প্রসঙ্গে সৌরভ বলেন, ‘পন্টিং দারুণ কোচ৷ ৮-৯ মাস দেশের বাইরে থাকার জন্য মানসিক প্রস্তুতি থাকলে পন্টিং ভবিষ্যতে ভারতের কোচ হওয়ার অন্যতম যোগ্য প্রার্থী৷’

পন্টিংয়ের ভূয়সী প্রশংসা করে তিনি আরও জানান, ‘আমরা দারুণ বন্ধু৷ দল এবং দলের বাইরেও ক্রিকেট নিয়ে অনেক আলোচনা হয়৷ দিল্লি দলকে আমরা দুইজনেই অনেক পরিশ্রম করে ঘুরে দাঁড় করিয়েছি৷’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here