বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় আসর কান চলচ্চিত্র উৎসব। ফ্রান্সের নদীঘেরা শহর কানে প্রতি বছর এই আয়োজন অনুষ্ঠিত হয়। আগামী ১৪ মে থেকে শুরু হচ্ছে কান-এর ৭২তম আসর। প্রতি বারের মতো এবারও কানের নানান বিষয় নিয়ে চলচ্চিত্রপ্রেমীদের মনে আগ্রহের কমতি নেই।

কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে আলোচিত দিক হচ্ছে মূল প্রতিযোগিতা বিভাগ। এই বিভাগেই উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম দেয়া হয়ে থাকে। একটি জুরি বোর্ডের বিচারের ভিত্তিতে দেয়া হয় সেই পুরস্কার। এ বছর কানের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক হিসেবে আছেন দু’বার অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু।

তবে এবারের কান উৎসবে চমকের নাম এল ফ্যানিং। তিনি মার্কিন অভিনেত্রী। বয়স মাত্র ২১ বছর। আর এই অল্প বয়সেই কান-এর মতো উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকের আসনে বসছেন ফ্যানিং। এর মাধ্যমে তিনি কান-এর সবচেয়ে কম বয়সী বিচারক হিসেবে রেকর্ড গড়লেন।

এর সবচেয়ে কম বয়সে আগে কান-এর বিচারক হওয়ার রেকর্ডটি ছিল কানাডিয়ান নির্মাতা-অভিনেতা হাভিয়ার দোলানের। ২০১৫ সালে ২৫ বছর বয়সে তিনি বিচারকের দায়িত্ব পালন করেন।

এল ফ্যানিংয়ের বয়স কম হলেও তার অভিনয় জীবন অল্প দিনের নয়। ২০০৬ সালে মাত্র আট বছর তিনি সিনেমায় অভিনয় শুরু করেন। সেই বছর শিশুশিল্পী হিসেবে ‘বাবেল’ সিনেমায় অভিনয় করেছিলেন, যেটি কান উৎসবের মূল প্রতিযোগিতায় ছিল।

এছাড়াও কান-এর সঙ্গে ফ্যানিংয়ের সম্পৃক্ততা রয়েছে। ২০১৬ সালে কানের অফিসিয়াল সিলেকশনে থাকা নিকোলাস উইন্ডিং রেফনের ‘দ্য নিয়ন ডেমন’ সিনেমায় অভিনয় করেছিলেন তিনি। ২০১৭ সালে মূল প্রতিযোগিতা বিভাগে এগিয়ে থাকা সোফিয়া কপোলার ‘দ্য বিগাইল্ড’ সিনেমায়ও ছিলেন এল ফ্যানিং।

এল ফ্যানিংয়ের জন্ম যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে। তিনি এই পর্যন্ত ৩০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘সুপার এইট’ (২০১১), ‘মেলফিসেন্ট’ (২০১৪), ও ‘টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ওমেন’ (২০১৬)।

কান চলচ্চিত্র উৎসবের এই আসরে বিচারক হিসেবে আরও থাকছেন,  অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, মার্কিন নির্মাতা কেলি রাইকার্ড, নির্মাতা ইওর্গেস লানতিমোস, পাওয়েল পাওলিকস্কি, নির্মাতা রবিন ক্যাম্পিলো ও গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল।

আগামী ১৪ মে কান উৎসবের পর্দা উঠবে মার্কিন পরিচালক জিম জারমাশ পরিচালিত ‘দ্য ডেড ডোন্ট ডাই’ প্রদর্শনীর মধ্য দিয়ে। শেষ হবে ২৫ মে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here