শহীদ আফ্রিদির আসল বয়স কত? এই প্রশ্নের উত্তর জানতে কৌতূহলের শেষ নেই ভক্তদের। আগে কখনো নিজের বয়স নিয়ে কিছু বলেননি পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক।

তবে সম্প্রতি নিজের আত্মজীবনী ‘গেম চেঞ্জার্সাস’-এ আসল বয়সটা জানিয়েই দিয়েছেন শহীদ আফ্রিদি। যেখানে বয়স নিয়ে তার বেশ কিছু গোঁজামিল  ফাঁস হয়ে গেছে।

আত্মজীবনীতে খোলামেলাভাবে বয়স নিয়ে কথা বলেছেন আফ্রিদি। এই তারকার দেওয়া তথ্য অনুযায়ী অভিষেকের সময় আসল বয়সের চেয়েও ৫ কম উল্লেখ করা হয়েছিল।

অর্থাৎ সেই হিসেবে আফ্রিদির বর্তমান বয়স ৩৯ নয়, ৪৪ বছর। আর ১৬ বছর বয়সে অভিষেক নয়, তার অভিষেক হয়েছিল আসলে ২১ বছর বয়সে!

আত্মজীবনীর একটি অধ্যায়ে ১৯৯৬ সালে পাকিস্তান জাতীয় দলে নিজের অভিষেকের বিষয়ে আলোচনা করেছেন আফ্রিদি। সেখানেই সাবেক পাকিস্তান অধিনায়ক লিখেছেন, তার জন্ম ১৯৭৫ সালে। ক্রিকইনফোর প্লেয়ার প্রোফাইল রেকর্ডে অবশ্য তার জন্ম তারিখ লেখা- ১ মার্চ, ১৯৮০।

১৯৯৬ সালে ওয়ানডে ক্রিকেটের মাধ্যমে ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল আফ্রিদির। নাইরোবিতে একটি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ ছিল সেটি। পাকিস্তান ও স্বাগতিক কেনিয়া ছাড়াও তৃতীয় দল ছিল শ্রীলঙ্কা।

সেই আসরে প্রথমবারের মতো ব্যাট করতে নেমেই ৩৭ বলে সেঞ্চুরির কীর্তি গড়েন আফ্রিদি। কেনিয়ার বিপক্ষে অভিষেক ম্যাচে ব্যাটিংয়ে সুযোগ পাননি। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তিন নম্বরে ব্যাট করতে নেমে সেই সেঞ্চুরিটি করেন। যখন তার বয়স ছিল ১৬ বছর। যা ছিল সবচেয়ে কম বয়সে দ্রুততম সেঞ্চুরি।

অনেকদিক এই রেকর্ড নিজের দখলে রেখেছিলেন আফ্রিদি। কিন্তু ১৯৭৫ সালে জন্ম হলে এই রেকর্ডটি নিয়ে প্রশ্ন করাই যায়। যেহেতু হিসেবে অনুযায়ী তখন তার বয়স ছিল ২১ বছর।

কিন্তু আফ্রিদির কথাতেই একটা জায়গায় বেশ গোঁজামিল খুঁজে পাওয়া যাচ্ছে। আফ্রিদি নিজেই বলছেন তার জন্ম ১৯৭৫ সালে। সেটি উল্লেখ করে বলছেন, ‘‘আমার তখন ১৯ বছর ছিল, ১৬ বছর ছিল না।” ১৯৭৫ সালে জন্মালে হিসেব অনুযায়ী আসলে আফ্রিদির বয়স তখন ১৯ বছর দাঁড়ায় না। দাঁড়ায় ২১ বছর। গোঁজামিলটা এখানেই।

আফ্রিদি বলেছেন, কেনিয়ায় ওই সিরিজটির আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে ছিলেন আফ্রিদি। পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলছিলেন। সেই সিরিজ চলাকালেই তাকে নাইরোবি উড়িয়ে নেওয়া হয়। ১৯৭৫ সালে পাকিস্তানের হয়ে অনূর্ধ্ব-১৯ সিরিজটিও যে অবৈধভাবে খেলেছিলেন আফ্রিদি, সেটি বলাই যায়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here