ভারত ব্রিটিশ বিমানবাহী রণতরি এইচএমএস কুইন এলিজাবেথের মতো যুদ্ধজাহাজ নির্মাণের জন্য যুক্তরাজ্যের সঙ্গে আলাপ-আলোচনা চালাচ্ছে। ভারত নতুন এ যুদ্ধজাহাজের নাম আইএনএস বিশাল রাখবে এবং এটির গঠন হুবহু ৬৫ হাজার টনের রণতরি এলিজাবেথের মতো হবে বলে ব্রিটিশ সংবাদপত্রে প্রকাশিত খবরে বলা হয়েছে। ভারতীয় এ রণতরির নির্মাণ কাজ ২০২২ সালের মধ্যে সম্পন্ন করা হবে।

স্কটল্যান্ডের রসিথ ডকইয়ার্ডের নির্মাণ করা হয়েছিল কুইন এলিজাবেথকে এবং সেই ডকইয়ার্ড এরই মধ্যে ভারতীয় প্রতিনিধি দল পরিদর্শন করেছে বলেও খবরে উল্লেখ করা হয়েছে। ব্রিটিশ নৌবাহিনীর জন্য একই ডকইয়ার্ডে কুইন এলিজাবেথ শ্রেণির দ্বিতীয় রণতরি এইচএমএস প্রিন্স অব ওয়েলস তৈরির কাজও চলছে।

অবশ্য বিশালকে ভারতীয়করণ করা হবে এবং ভারতের প্রয়োজনের কথা বিবেচনা করে এটি কিছু কিছু পরিবর্তন করা হবে। ব্রিটিশ বিমানমহাকাশ সংস্থা বিএই সিস্টেমস এ কথা জানিয়েছে। ব্রিটিশ বিমানবাহী রণতরির নকশা বিএই সিস্টেমস এবং ফরাসি থালেস গ্রুপ যৌথ ভাবে তৈরি করে।

খবরে বলা হয়েছে, চূড়ান্ত চুক্তি হলে কুইন এলিজাবেথের হুবহু অনুকরণে য রণতরি নির্মাণের কাজ ভারতেই করা হবে। ব্রিটিশ কোম্পানিগুলো এ জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ সরবরাহ করবে।

ব্রিটিশ প্রতিরক্ষা ক্রয় সংক্রান্তমন্ত্রী স্টুয়ার্ড অ্যানড্রুর সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হয়েছিল। ভারতের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা সম্পর্কে কোনও তথ্য দিতে অস্বীকার করেছেন তিনি। তিনি বলেন, ভারতের সঙ্গে যন্ত্রপাতিসহ নানা বিষয়ে নিয়মিত আলোচনা হয়। তবে এ নিয়ে এখন কথা বলা হয়ত ঠিক হবে না বলেও জানান তিনি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here