ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে শাই হোপ ও জন ক্যাম্পবেলের অবিশ্বাস্য ইনিংস খেলেন। তাদের এই দারুণ ব্যাটিংয়ের জবাব দিতে ব্যর্থ আইরিশরা। রবিবার স্বাগতিকদের ১৯৬ রানে হারিয়ে সিরিজে শুভ সূচনা করেছে উইন্ডিজ।

ওয়ানডে ইতিহাসে হোপ ও ক্যাম্পবেল রেকর্ড ৩৬৫ রানের উদ্বোধনী জুটি গড়েন। তাতে ৩ উইকেটে ৩৮১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। বিশাল লক্ষ্যে নেমে পেরে ওঠেনি আয়ারল্যান্ড। তারা ৩৪.৪ ওভারে গুটিয়ে যায় ১৮৫ রানে।

কেমার রোচের তোপে মাত্র ২১ রানে ৩ উইকেট হারায় আয়ারল্যান্ড। প্রথম ‍দুই ওভারে দুটি উইকেট নেন উইন্ডিজ পেসার। এরপর কেভিন ও’ব্রায়ান ও গ্যারি উইলসনের ১৩১ রানের জুটি কিছুটা প্রতিরোধ গড়েছিল।

কেভিন ৭৭ বলে ৬৮ রানে বিদায় নিতেই ভেঙে পড়ে আইরিশদের ব্যাটিং লাইনআপ। তাকে জেসন হোল্ডারের ক্যাচ বানান অ্যাশলে নার্স। পরের ওভারে ৩০ রানে আউট হন উইলসন।

টস হেরে আগে ব্যাট করে ৩ উইকেটে ৩৮১ রান করে উইন্ডিজ। জবাবে ৩৪.৪ ওভারে ১৮৫ রানে থামে আয়ারল্যান্ড।

মাত্র ষষ্ঠ ওয়ানডে খেলতে নামা ক্যাম্পবেল ১৭৯ রান করেন ১৩৭ বলে। তার ইনিংসে ছিল ১৫টি চারের সঙ্গে ৬টি ছক্কা। আর হোপ ১৫২ বলে ২২ চার ও ২ ছক্কায় তিনি করেন ১৭০ রান।

উদ্বোধনী জুটিতে দুজন রেকর্ড গড়লেও অল্পের জন্য যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ডটা ভাঙতে পারেননি। ২০১৫ সালে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় উইকেটে যোগ করেন ৩৭২ রান। যে কোনো উইকেটে যা সর্বোচ্চ রানের জুটি। রেকর্ডটি থেকে গেছে অক্ষত।

ক্যাম্পবেল ও হোপ উদ্বোধনী জুটিতে ভেঙেছেন ইমাম-উল হক ও ফখর জামানের রেকর্ড। দুই পাকিস্তানি ব্যাটসম্যান ২০১৮ সালের ২০ জুলাই জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে যোগ করেছিলেন ৩০৪ রান।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে আইরিশরা ২১ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে। কেভিন ও’ব্রায়েন ফিফটি তুলে নিলেন। ৭৭ বলে করলেন ৬৮ রান। গ্যারি উইলসন ৩০ ও অ্যান্ডি বালবার্নি ২৯ রান করলেন। যা আইরিশদের লড়ায়ে ফেরার জন্য যথেষ্ট ছিল না মোটেও।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here