ত্রি-দেশীয় সিরিজে ফেবারিটের তকমা বেশ আগেই পেয়েছে বাংলাদেশ। কিন্তু সেই দলটিই রোববার মূল লড়াইয়ে নামার আগে আয়ারল্যান্ড ‘এ’ সঙ্গে প্রস্তুতি ম্যাচ হেরেছে ৮৮ রানে। বলতে গেলে ব্যাটিং-বোলিং কোনটাই ভাল হয়নি সফরকারীদের। কিন্তু কেমন হল? ওপেনার লিটন দাস দিয়েছেন সোজাসাপ্টা উত্তর, আমরা ভালো ক্রিকেট খেলিনি তাই হেরেছি।

হিলস ক্রিকেট ক্লাব মাঠে রোববার বাংলাদেশের জিততে দরকার ছিল ৩০৮ রান। উইকেটের বিবেচনায় লক্ষ্যটা খুব বেশি কঠিন ছিল না টাইগারদের জন্য। কিন্তু ২২ গজে গিয়ে বেশি তাড়াহুড়া করতেই সর্বনাশ হয়েছে মাশরাফি বিন মর্তুজা বিহীন দলটির। তবে লিটন দাস বলছেন ভিন্ন কথা। তার মনে হয়েছে নিজেরা ভালো খেলতে না পারাতেই আইরিশ সফরের শুরুতে হারতে হয়েছে, ‘উইকেট এবং মাঠ অনুযায়ী ৩০০ (৩০৮) খুব বেশি রান ছিল না। আমরা ভালো ক্রিকেট খেলিনি তাই হেরেছি। জিততে পারলে প্রস্তুতিটা আরও ভালো হতো। তবে সব মিলিয়ে খারাপ হয়নি।’

হারলেও লিটন বলছেন, তাদের প্রস্তুতিটা ভালোই হয়েছে। এর পেছনের যুক্তি হিসেবে তিনি দেখাচ্ছেন, অনুশীলনের চেয়ে ম্যাচ খেলতে পারাটাই বেশি কার্যকর।

রোববার রান তাড়ায় বড় শট খেলতে গিয়ে নিজেদের উইকেট বিলিয়ে দিয়েছে বাংলাদেশের বেশিরভাগ ব্যাটসম্যানরা। কেন এমন হল? এ ব্যাপারে লিটন বলেন, ‘যেহেতু ছোট মাঠ। ছয় মারার চেষ্টা করেছি। তখন মিসহিট হওয়ার চান্স থাকে। তবে বড় মাঠে এ সমস্যা হবে।’

মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রি-দেশীয় সিরিজের মূল লড়াই শুরু হবে বাংলাদেশের। তার আগে আবহাওয়ার পূর্বাভাস বলছে সেদিন ঠান্ডার সঙ্গে ঝরতে পারে বৃষ্টিও। তাহলে তো বেশ সমস্যায় পড়বে বাংলাদেশ। কেননা আয়ারল্যান্ডে পা রেখেই টাইগাররা রীতিমতো লড়াই করছে ঠান্ডার সঙ্গে।

প্রস্তুতি ম্যাচে হেরে টাইগারদের মনোবলে কিছুটা হলেও ধরেছে চিড়। তবে মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজের মূল লড়াইয়ের শুরুটা জয়ে রাঙিয়ে আবারো স্বরুপে ফিরবেন সাকিব আল হাসান-মুশফিকুর রহিম এমনটাই বিশ্বাস টাইগার ভক্তদের।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here