ভেনিজুয়েলার ক্ষমতাসীন নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার যেকোনো প্রচেষ্টার ব্যাপারে আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকারকে ক্ষমতাচ্যুত করার ‘দায়িত্বজ্ঞানহীন ও বেপরোয়া’ পরিকল্পনা বাদ দিতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।

ল্যাভরভ রোববার মস্কো সফররত ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যারিয়াজা’র সঙ্গে এক সাক্ষাতে এ আহ্বান জানান। এ ছাড়া, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে এক বিরল বৈঠকের আগে তিনি আমেরিকার প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। আজ (সোমবার) ল্যাভরভের ফিনল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে এবং সেখানে তিনি পম্পেও’র সঙ্গে মুখোমুখি বৈঠকে মিলিত হবেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ভেনিজুয়েলায় সরকার পরিবর্তনের চেষ্টা সেদেশের রাজনৈতিক সংকট সমাধানের প্রক্রিয়াকে দুর্বল করবে এবং একটি বিপর্যয় সৃষ্টির আশঙ্কা বাড়বে।

ল্যাভরভ সুস্পষ্ট ভাষায় বলেন, ভেনিজুয়েলার বৈধ সরকারকে উৎখাতের জন্য আমেরিকা যে নজিরবিহীন তৎপরতা চালাচ্ছে রাশিয়া তার তীব্র নিন্দা জানায়। একইসঙ্গে রাশিয়া ভেনিজুয়েলার বিরুদ্ধে উসকানিমূলক পদক্ষেপ পরিহার করে আন্তর্জাতিক আইন অনুযায়ী কাজ করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

গত জানুয়ারি মাসে আমেরিকার পূর্ণ সমর্থন নিয়ে ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো এক জনসভায় নিজেকে সেদেশের অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন। তার এ ঘোষণার পর দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা চরম আকার ধারণ করে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাদুরো সরকারকে উৎখাতের জন্য ভেনিজুয়েলার ওপর অর্থনৈতিক চাপ জোরদার করেন এবং একাধিকবার দেশটিতে সামরিক হস্তক্ষেপের হুমকি দেন।

আমেরিকার পাশাপাশি কানাডা ও বেশিরভাগ ইউরোপীয় দেশ গুয়াইদো’র প্রতি সমর্থন ঘোষণা করলেও রাশিয়া, চীন, ইরান, তুরস্ক ও কিউবাসহ আরো কিছু দেশ ভেনিজুয়েলার নির্বাচিত মাদুরো সরকারের প্রতি সমর্থন জানিয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here