চীন সরকার আবারো ইরানের বিরুদ্ধে আমেরিকার ‘একতরফা’ নিষেধাজ্ঞার কঠোর বিরোধিতা করেছে। একই সঙ্গে দেশটি ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ‘বিশ্বস্ততার’ সঙ্গে বাস্তবায়ন করার জন্য তেহরানের ভূয়সী প্রশংসা করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র গেং শুয়াং সোমবার নিয়মিত সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেছেন, ইরানের ওপর আমেরিকা যে একতরফা নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ঘোর বিরোধিতা করছে চীন। বেইজিং মনে করে, এ ধরনের পদক্ষেপের ফলে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে উত্তেজনা বাড়বে।

চীনের এই মুখপাত্র বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুমোদনের মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতা আন্তর্জাতিক আইনের মর্যাদা পেয়েছে এবং এটিকে ‘পরিপূর্ণ ও কার্যকরভাবে’ বাস্তবায়ন করতে হবে। মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় এবং আন্তর্জাতিক পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রচেষ্টায় এই সমঝোতা ইতিবাচক ভূমিকা পালন করেছে  বলেও তিনি মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন গত শুক্রবার ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আওতা বাড়িয়েছে। ওই দিন ইরানে সমৃদ্ধ ইউরেনিয়াম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। তবে একই সঙ্গে ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচিতে আমেরিকার ইউরোপীয় মিত্রদের পাশাপাশি রাশিয়া ও চীন যাতে সহযোগিতা করতে পারে সেজন্য ছাড় দিয়েছে ট্রাম্প প্রশাসন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here