ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং নিজেদের প্রতিশ্রুতি পালনে ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিরুদ্ধে প্রথমবারের মতো পাল্টা পদক্ষেপ নিতে যাচ্ছে তেহরান। ইরান শিগগিরই এ সমঝোতার কিছু অংশের বাস্তবায়ন স্থগিত করবে বলে জানিয়েছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক সাইয়্যেদ আব্বাস আরাকচি।

মার্কিন সরকার গত বছরের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায় এবং নভেম্বরে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। অন্যদিকে ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা বাস্তবায়নের কথা মুখে বললেও কার্যত তারা কোনো পদক্ষেপ নেয়নি। এর প্রতিবাদে ইরান এতদিন বলে আসছিল, তার ধৈর্যের সীমা আছে এবং পশ্চিমারা যেন তেহরানের কাছ থেকে ধৈর্যের পরীক্ষা না নেয়।

সাইয়্যেদ আব্বাস আরাকচি আজ তেহরানে বলেছেন, পরমাণু সমঝোতা থেকে পুরোপুরি বেরিয়ে যাওয়ার অধিকার থাকলেও ইরান এখনই এ সমঝোতা থেকে বেরিয়ে যাবে না। তবে এটির ৩৬ নম্বর ধারা অনুযায়ী কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখবে তেহরান।

পরমাণু সমঝোতার ৩৬ নম্বর ধারায় বলা হয়েছে, ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হলে তেহরান কিছু কিছু ধারা বাস্তবায়ন থেকে সরে আসতে পারবে।

আরাকচি বলেন, ইরান কোন কোন ক্ষেত্রে সহযোগিতা স্থগিত রাখবে তার ঘোষণা আগামীকাল ৮ মে অর্থাৎ পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার প্রথম বার্ষিকীতে ঘোষণা করা হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here