২০১৫ সালে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য ইউরোপের ২২ জন নিরাপত্তা বিশেষজ্ঞ আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন। গত বছরের ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সমঝোতা থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেন এবং ইরানেরে বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

ইউরোপের এ ২২ বিশেষজ্ঞ বুধবার একটি বিবৃতি দিয়েছেন যাতে তারা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে ক্ষতিকর বলে উল্লেখ করেছেন। ইউরোপের বিশেষজ্ঞরা বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্ত পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে আন্তর্জাতিক প্রচেষ্টা ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন ইরান নতুন করে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করলে তা পর্যবেক্ষণ করা কঠিন হবে। এছাড়া, কোনো কোনো দেশ বিশেষ করে সৌদি আরব আঞ্চলিকভাবে অস্ত্র প্রতিযোগিতায় লিপ্ত হতে পারে।

আমেরিকার পক্ষ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর ইশতেহার লঙ্ঘনের প্রথম বার্ষিকীতে গতকাল প্রেসিডেন্ট ড. হাসান রুহানি পরমাণু সমঝোতার কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার কথা ঘোষণা করেন। প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেন, ইরান আগামী দুই মাস সমৃদ্ধ ইউরেনিয়াম ও ভারী পানি বিক্রি বন্ধ রাখবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here