ইংল্যান্ডের মাটিতে বসতে যাওয়া আসন্ন বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে একটি ত্রিদেশীয় সিরিজে অংশ নিয়েছে বাংলাদেশ দল। সেখানেই নিজেদের শুরুর ম্যাচে উইন্ডিজের বিপক্ষে ব্যাট করতে নেমে ছন্দ হারিয়েছিলেন টাইগার ওপেনার তামিম একবার, সেসময় উইকেটেই তার মনে পড়ছিলো সাবেক কোচ জেমি সিডন্সের কথা। হঠাৎ করে কেনই বা তামিমের এমন ভাবনা, জানিয়েছেন তার কারণ।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজকে তামিম বিষদ জানিয়ে বলেছেন ব্যাটিংয়ে তার আজকের সাফল্যের ভিত গড়া সিডন্সের হাতেই। ২০০৭ বিশ্বকাপের পর ২০১১ বিশ্বকাপ পর্যন্ত টানা ৪ বছর বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন জেমি সিডন্স। সাবেক এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান বাংলাদেশ দলে নিয়োগের সময় তামিম ইকবাল সবে জাতীয় দলে নাম লিখিয়েছেন, খেলেছেন কেবল গোটা কয়েক ওয়ানডে ম্যাচ।

ক্যারিয়ারের শুরুতে বেশ আগ্রাসী ব্যাটিং করতে স্বাচ্ছন্দ্যবোধ করতেন বাঁহাতি এই ওপেনার। তবে সময়ের সাথে বদলে নিয়েছেন নিজেকে, যার কৃতিত্বটা তামিম দিতে চান জেমি কে। গত ৭ মে উইন্ডিজের বিপক্ষে ব্যাট করতে নেমে তামিম যেন হারিয়ে খুঁজছিলেন নিজেকে, ঠিকঠাক ধরতে পাচ্ছিলেন না ব্যাটিংয়ের ছন্দটা। কয়েকটা বলকে স্বাচ্ছন্দ্যে খেললেন পাঠাতে পারছিলেন না সঠিক গন্তব্যে।

এক পর্যায়ে ৩০ বল খেলে করেছিলেন মোটে ৬ রান। তবে নিজের অপর আস্থা হারাননি তিনি, মনে করেছেন গুরু জেমি সিডন্সকে। তামিম জানান, ‘আমার ইনিংসটির একটা ভালো দিক ছিল যে এরকম লড়াই করলে সহজেই উইকেট দিয়ে ড্রেসিংরুমে এসে বলা যায় যে আজকের দিনটা আমার ছিলো না। কিন্তু লড়াই করে টিকে থাকাটা কঠিন। হয়তো কিছু কথা শুনতে হবে লোকের, কিন্তু পরবর্তীতে আপনি প্রতিপক্ষের উপর প্রভাব বিস্তার করতে পারবেন।’

তিনি আরও যোগ করেন, ‘এই শিক্ষাটা আমি পেয়েছিলাম জেমি সিডন্সের কাছ থেকে। সে সবসময় বলতো, যখন ব্যাট হাতে তোমাকে সংগ্রাম করতে হবে তখন তোমার সামনে দুইটি পথ খোলা থাকবে। হয় উইকেট দিয়ে এসে ড্রেসিংরুমে আমাদের সঙ্গে বসে থাকতে পারো, অথবা তুমি সেখানে লড়াই করো।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here