বিশ্বকাপ দল তো বটেই, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলেও নাম ছিলোনা তাসকিন আহমেদের। পরে শেষবেলাতে ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে যুক্ত হন তাসকিন। অন্যদিকে বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজ দুই স্কোয়াডেই ছিলেন আবু জায়েদ চৌধুরী রাহি। তবে বদলে যাচ্ছে দৃশ্যপট, তাসকিন অন্তর্ভূক্ত হতে যাচ্ছেন বিশ্বকাপের ১৫ জনের স্কোয়াডে। সেক্ষেত্রে রাহি থাকবেন ১৬ তম সদস্য!

স্বপ্নের বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে পরবর্তীতে ঢাকা লিগে নিজের সামর্থ্য প্রমাণ দিয়েছেন তাসকিন। যেই ‘আনফিটের’ দোহাই দিয়ে তাকে ইংল্যান্ড যেতে বাঁধা দেওয়া হচ্ছিলো, সেই চোট কাটিয়ে পরে তো ডিপিএল নিজের কোটা পুরো ১০ ওভার করে বল করেছেন তাসকিন। একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্ত সমর্থকদের তোপের মুখে একদম শেষ মুহূর্তে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে তাকে রাখতে অনেকটা বাধ্য হয় নির্বাচকরা।

ত্রিদেশীয় সিরিজের দলে ফরহাদ রেজা ও তাসকিন আহমেদকে অন্তর্ভূক্ত করার সময় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছিলেন, ‘মুস্তাফিজ কবে নাগাদ পুরোপুরি বোলিং করতে পারবে, সেটা বোঝা যাচ্ছে না। রুবেলও অনেক দিন ম্যাচ খেলেনি। তারও কিছু সমস্যা রয়েছে। আয়ারল্যান্ডে যেন তাদের ওপর চাপ না পড়ে, সে জন্যই বাড়তি দুজন পেসার নিয়ে যেতে চাইছি আমরা।’

আয়ারল্যান্ড যাওয়ার পরেই যেন একেবারে উল্টো গেল দৃশ্যপট। বাংলাদশের জাতীয় দৈনিক কালেরকণ্ঠে করা একটা রিপোর্টে উঠে এসেছে, রাহিকে রেখে সেই তাসকিনকে নিয়েই বিশ্বকাপের ছক আঁকছে টাইগাররা।

ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের পর্দা উঠবে আগামী ৩০ মে। আইসিসির নিয়মানুযায়ী মধ্যে থেকেই নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের পর চতুর্থ দেশ হিসাবে আজ গত ১৬ এপ্রিল নিজেদের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে সব দলেরই সুযোগ থাকছে আগামী ২৩ মে‘র আগে দল পরিবর্তনের। সেই সুযোগটাই এবার নিতে যাচ্ছে বাংলাদেশ, যেখান রাহির পরিবর্তে দলে তাসকিনের অন্তর্ভূক্তি অনেকটাই নিশ্চিত।

আশ্চর্য ঘটনা বটে! বিশ্বকাপ স্কোয়াডে ১৫ সদস্যের একজন রাহি। তবু আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলার সুযোগ মেলেনি ডানহাতি এই পেসারের। খেলননি ত্রিদেশীয় সিরিজের মূল ম্যাচের প্রথমটাতেও। এমনকি দলের নির্ধারিত এবং অনির্ধারিত অনুশীলনেও বাংলাদেশ দলের প্রশিক্ষণ পরিকল্পনায় আবু জায়েদের মর্যাদা বড়জোর স্থানীয় কোনো নেট বোলারের!

এই বিষয়ে মিনহাজুল আবেদিন নান্নু কালের কণ্ঠকে বলেন, ‘ও (রাহি) তো চোটের কারণে এত দিন বোলিংই করতে পারছিল না। স্থানীয় ফিজিও যে প্রতিবেদন দিয়েছিল সে মতে সব কিছু হয়নি। আমাদের বলা হয়েছিল তিন-চার দিনে সেরে উঠবে। কিন্তু আজই প্রথম বল করার মতো অবস্থায় এসেছে রাহি।’

তিনি যোগ করেন, ‘চোট থাকলে তো পরিবর্তন করতেই হবে। তবে আমরা রাহিকে বিশ্বকাপে নিয়ে যাব। সে ক্ষেত্রে দল ১৬ জনের হবে। এটা নিয়ে আজ (গতকাল) বোর্ড সভাপতির সঙ্গে কথা হবে।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here