ভেনিজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো বলেছেন, আমেরিকা যদি তার দেশে সামরিক হস্তক্ষেপ করার প্রস্তাব দেয় তাহলে তিনি তা গ্রহণ করবেন। গুয়াইদো ইতালির দৈনিক লা স্তামপা’কে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেন, ভেনিজুয়েলাকে চলমান সংকট থেকে বের করে আনার জন্য তিনি মার্কিন সামরিক হস্তক্ষেপকে সমর্থন জানাবেন।

এর আগে গত মঙ্গলবারও গুয়াইদো বলেছিলেন, ভেনিজুয়েলার নির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার জন্য তিনি বিদেশি সামরিক হস্তক্ষেপের বিষয়টি বিবেচনা করছেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ একাধিক মার্কিন কর্মকর্তা সম্প্রতি ভেনিজুয়েলায় সামরিক হামলার হুমকি দিয়েছেন।  আমেরিকা ও তার পশ্চিমা মিত্র দেশগুলো গত কয়েকদিন ধরে ভেনিজুয়েলায় সামরিক অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছে।

গত জানুয়ারি মাসে আমেরিকার পূর্ণ সমর্থন নিয়ে গুয়াইদো এক জনসভায় নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন। তার এ ঘোষণার পর দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা চরম আকার ধারণ করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাদুরো সরকারকে উৎখাতের জন্য ভেনিজুয়েলার ওপর অর্থনৈতিক চাপ জোরদার করেন এবং একাধিকবার দেশটিতে সামরিক হস্তক্ষেপের হুমকি দেন। তবে রাশিয়া ভেনিজুয়েলায় যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে রেখেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here