প্রাচীন উপখ্যানের এক রহস্যময় চরিত্রের নাম ‘লিলিথ’। একে উপজীব্য করে চলচ্চিত্র নির্মাণ করছেন কামরুল হাসান নাসিম। ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। ছবিতে অভিনয় করছেন আরমান পারভেজ মুরাদ ও অপর্ণা ঘোষ।

গেলো ১৮ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ঢাকার অদূরে বাইল, ভোগরা, গাজিপুর ও রাজধানীর বিভিন্ন লোকেশনে চলচ্চিত্রটির চিত্রায়ন হয়। নির্মাতা সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই চলচ্চিত্রটির ৯০ শতাংশ চিত্রায়ণ সম্পন্ন হয়েছে। এখন চলছে সম্পাদনার কাজ।

ছবি প্রসঙ্গে কামরুল হাসান নাসিম বলেন, ‘এই গল্পের মধ্য দিয়ে মানব সভ্যতায় অশরীরী দিক, পুরুষতান্ত্রিকতা, ভয়, জীবন–মৃত্যু, ষড়রিপু, প্রতিবাদ ও বাস্তবতার নানা দিক ধরা দেবে। প্রাথমিকভাবে এটিকে ভৌতিক মনে হলেও আসলে শেষ পর্যন্ত এক আধ্যাত্মিক উচ্ছ্বাসে ভাসবেন দর্শক। “লিলিথ” বাংলাদেশসহ সারাবিশ্বের চিন্তাশীল জনশ্রেনীর জন্য নির্মিত সিনেমা। এ কারণেই এই ছবিটিকে বলতে চাই মুভি অব দ্য প্ল্যানেট।

ছবির অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ। তিনি বললেন, ‘মিথের চরিত্র “লিলিথ” সম্পর্কে আমার আগে থেকেই ধারণা ছিল। ফলে চিত্রনাট্যটি যখন হাতে পাই তখনই রাজি হয়ে যাই। এটি আসলে গতানুগতিক ছবির মতো নয়, অনেকটাই দার্শনিক ভ্রমণ বলা চলে। কাজটি করে আমি বেশ তৃপ্ত। এর প্রতিটি সংলাপ থেকেই দর্শক চিন্তার খোরাক পাবেন।’

ছবির আরেকটি প্রধান চরিত্র আরমান পারভেজ মুরাদের কাছে ছবির গল্পকে সম্পূর্ণ অন্য ধাঁচের মনে হয়েছে। তিনি বলেন, ‘খুবই নতুন ধরণের কাজ এটি। মানুষ যেন আরও বেশি মানবিক হয়ে উঠতে পারে সে ক্ষেত্রে চলচ্চিত্রটি ভূমিকা রাখবে বলে আশা করি। সব মিলিয়ে কাজটা করে ভালো লেগেছে। ভারি সংলাপ, নতুন গল্প, নাসিম ভাইর লেখার হাত খুব ভালো। আর আমার কো আর্টিস্ট অপর্ণাতো দারুন।’

ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন, আয়েশা এরিন, ইন্দ্রনীল ছেত্রী, মেহরাব পিয়াস, জাভেদ ওমর, শীমুল চৌধুরী, লরিন খান, এনামুল হকসহ আরও অনেকে।

চলতি বছরেই ‘লিলিথ’ মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন পরিচালক।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here