ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ রাউন্ড পর্যন্ত জেগে ছিল শিরোপার রোমাঞ্চ। ম্যানচেস্টার সিটি না লিভারপুর, এই অঙ্কের মীমাংসা হলো রোববার। পয়েন্ট টেবিলে লিভারপুলের চেয়ে এক পয়েন্ট এগিয়ে থাকে মাঠে নামা ম্যানচেস্টার সিটি জয় তুলে নিল ব্রাইটনেরর বিপক্ষে। অন্য ম্যাচে লিভারপুর নিজেদের মাঠে জয় পেলেও ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়নের মুকুট পড়ল সিটিই।

রোববার ব্রাইটনের মাঠে ৪-১ গোলের বড় জয় তুলে নেয় পেপ গুয়ার্দিওলার সিটি। আর নিজেদের মাঠে লিভারপুর ২-০ গোলে হারায় উলভারহ্যাম্পটনকে। এনিয়ে টানা দ্বিতীয়বার লিগ শিরোপা ঘরে তুলল গুয়ার্দিওলার সিটি। আর ইতিহাসে অষ্টমবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপার নিষ্পত্তি হলো শেষ দিনে।

শিরোপার ভাগ্য নিজেদের হাতেই ছিল সিটির। পয়েন্ট টেবিলের তলানির দিকে থাকা ব্রাইটনের বিপক্ষে জিতলে কোনো কিছুই তার তাদের শিরোপা উৎসব রুখেতে পারত না। তবে সিটি ড্র করলে আর অন্য মাঠে লিভারপুর জিতে গেলে শিরোপা উল্লাস করত অলরেডরা।

ম্যাচের ২৭ মিনিটে কর্নার থেকে পাওয়া বলে দারুণ হেডে দলকে এগিয়ে নেন মারে। কিন্তু পরের মিনিটে দাভিদ সিলভার বুদ্ধিদীপ্ত পাসে দারুণ এক কোণাকোণি শটে বলে জালে জড়ান আগুয়েরো। এরপর ৩৮তম মিনিটে মাহরেজের পাস থেকে গোল করে দলকে এগিয়ে নেন লাপোর্ত। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান মাহরেজ ও গুনদোয়ান। তাতে ব্রাইটনকে উড়িয়ে দিয়েই শিরোপার স্বাদ পায় সিটিজেনরা।

অন্যদিকে মানের জোড়া গোলেও স্বস্তি মিলল না লিভারপুলের। উলভারহাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে ২-০ গোলের ম্যাচ জিতেছে ঠিকই। কিন্তু প্রিমিয়ার লীগ শিরোপা অধরাই থেকে যায় দলটির। নিজেদের ইতিহাসে রেকর্ড ৯৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো তাদের। এর আগে ৯৭ পয়েন্ট নিয়ে ইংলিশ লিগের ইতিহাসে ২৫ বার কোন দল চ্যাম্পিয়ন হয়েছে।

আর পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের জোড়া গোলে বার্নলিকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়েও চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করতে পারেনি আর্সেনাল। কারণ এভারটনের বিপক্ষে ২-২ গোলে করেছে টটেনহ্যাম হটস্পার্স। এছাড়া লেস্টার সিটির সঙ্গে গোলশূন্য ড্র করেছে চেলসি। তবে আগেই শেষ চার নিশ্চিত ছিল ব্লুজদের।

লিগের ৩৮ ম্যাচ শেষে ৯৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টার সিটি। এক পয়েন্ট কম পেয়ে দ্বিতীয় হয় লিভারপুল। ৭২ পয়েন্ট নিয়ে তৃতীয় হয় চেলসি। তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্লে অফ ম্যাচ খেলার সুযোগ মিলেছে টটেনহ্যামের।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here