ক্রিকেট বিশ্বকাপ ঘনিয়ে আসছে দ্রুতই। বাকি আর মাত্র ১৩ দিন। চলছে ক্রিকেট নিয়ে আলোচনা সমালোচানা, তর্ক বিতর্ক। এবার আইসিসি প্রকাশ করলো ক্রিকেট বিশ্বকাপের প্রাইজমানির পরিমাণ।

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির শেষ চারের দল হিসেবে বাংলাদেশ পেয়েছিল ৩ কোটি ৬৪ লাখ টাকার প্রাইজমানি।

এবারের ক্রিকেট বিশ্বকাপে জয়ী দল পাচ্ছে প্রায় ৩৪ কোটি টাকা। সংখ্যা গুণে দেখলে যার সঠিক পরিমাণ ৩৩ কোটি ৮৯ লাখ ৬৮ হাজার টাকা। আইসিসি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ঘোষণা করেছে বিশ্বকাপ জয়ী দলকে প্রাইজমানি হিসেবে ৪ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করা হবে।

আর বিশ্বকাপের রানার্স আপ দল পাবে ঠিক তার অর্ধেক ২ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ১৬ কোটি ৯৪ লাখ ৮৪ হাজার টাকা।

থাকছে গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচের জন্য পৃথক প্রাইজমানি। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ জিতলে প্রতিটি দেশ পাবে ৪০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় ৩৩ লাখ ৮৯ হাজার। আর গ্রুপ পর্ব পার করে সেমি ফাইনালে উঠলেই প্রতিটি দল পাবে ১ লাখ মার্কিন ডলার বা ৮৪ লাখ ৭৪ হাজার টাকার সমপরিমাণ।

সেমি ফাইনালের বাধা উৎরাতে না পারা দলের পকেটে পৌঁছে যাবে ৮০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় পরিমাণ দাঁড়ায় ৬৭ লাখ ৭৯ হাজার।

গ্রুপ পর্বের মোট ম্যাচ সংখ্যা ৪৫টি। প্রতি ম্যাচে বোনাস ৩৩ লাখ টাকা। বাংলাদেশ যদি ৯টি ম্যাচই জেতে, তাহলে বোনাস পাবে ৩ কোটি টাকা। আর যদি কোন ম্যাচ না জিতে ফিরে আসে, তবে বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য টাইগাররা পাবে ১ লাখ ডলার বা প্রায় ৮৪ লাখ টাকা।

তবে গ্রুপ পর্বের প্রতি ম্যাচে জয়ীদের প্রদান করা প্রাইজমানির পরিমাণ গত বিশ্বকাপের তুলনায় কম প্রায় ৫ হাজার মার্কিন ডলার। গ্রুপ পর্বের প্রাইজমানির পরিমাণ কমলে বেড়েছে অন্যান্যদের প্রাইজমানির পরিমাণ।

 

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here