আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন আগেই। তবে পর্তুগিজ ক্লাব পোর্তোর হয়ে নিয়মিত খেলে যেতেন স্প্যানিশ গোলরক্ষক ইকের ক্যাসিয়াস। সেটাও কেড়ে নিল একটি হার্ট অ্যাটাক। তা থেকে সুস্থ হয়েছেন বটে। কিন্তু চিকিৎসকদের সতর্কতা মেনে সেরা ফুটবলটা উপহার দেওয়া দুষ্কর। তাই অবসরের ঘোষণাই দিয়ে দিয়েছেন এ কিংবদন্তি।

গত ১ মে অনুশীলনের সময় হঠাৎ হার্ট অ্যাটাক হয় ক্যাসিয়াসের। এরপর সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। প্রত্যাশা ছিল সুস্থ হয়ে আবার মাঠে ফিরবেন। কিন্তু সে সম্ভাবনা ক্ষীণ। চিকিৎসকরা জানিয়েছেন, মাঠে ফিরলে আবার হার্ট অ্যাটাক হতে পারে তার। তাই জীবনের ঝুঁকিটা নিতে পারছেন না এ স্প্যানিশ তারকা।

ক্যাসিয়াস যে অবসর নিতে পারেন তা তার হার্ট অ্যাটাকের পর থেকেই আলোচনা হচ্ছিল। তবে প্রাথমিক ধাক্কা কাটিয়ে টুইটারে হাস্যোজ্জ্বল ছবি আপলোড করে ক্যাসিয়াস লিখেছিলেন, ‘সবকিছু নিয়ন্ত্রণে আছে।’ তাতে তার ভক্তরা আশাবাদী হয়ে উঠেছিলেন যে আবারো মাঠে ফিরবেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত সব নিজের নিয়ন্ত্রণে রাখতে পারলেন না এ কিংবদন্তি। শেষ হলো তার ২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার।

অবশ্য বয়সটাও কম হয়নি। ৩৭ পেরিয়েছে। সময়টা অবসরের পক্ষে মানানসই। এছাড়া ক্যারিয়ারে সব কিছুই পেয়েছেন এ তারকা। রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ। পাঁচটি লা লিগার শিরোপাও রয়েছে। স্পেনের হয়ে জিতেছেন বিশ্বকাপ ও দু’টি ইউরো চ্যাম্পিয়নশিপও।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here